সতর্ক থাকুন গুগল ব্যবহারকারীরা!

 অনুলিপির পোস্ট সবার আগে পড়তে গুগল নিউজে ফলো করুন 👈

প্রযুক্তি বিশেষজ্ঞরা গুগল ব্যবহারকারীদের সাবধান হতে বলেছেন। কারণ অসর্তক হলেই ব্যবহারকারীর কম্পিউটারে অ্যাটাক করতে পারে ম্যালওয়্যার অথবা ভাইরাস। চেক পয়েন্ট রিসার্চে প্রকাশিত তথ্য অনুসারে, হ্যাকাররা সম্প্রতি গুগল ট্রান্সলেট অ্যাপ ব্যবহার করে কম্পিউটারে নতুন একটি ভাইরাস ঢুকিয়ে দিচ্ছে।

তুরস্কের একটি কোম্পানি তৈরি করছে কম্পিউটারে ব্যবহারের জন্য একটি ভুয়া বা নকল গুগল ট্রান্সলেট অ্যাপ৷ যেটি ব্যবহার করলে কম্পিউটারে প্রবেশ করছে Nitrokod নামক ম্যালওয়্যার।

সাধারণত গুগল ব্যবহারকারীরা এই অ্যাপকে গুগলের তৈরি ট্রান্সলেট অ্যাপ ভেবে ডাউনলোড করছেন। আর এটি একবার কম্পিউটারে ইনস্টল হলেই, শুরু হয় হ্যাকারদের ক্রিপ্টো-কারেন্সি মাইনিং করা। গুগল যদিও কম্পিউটারের জন্য কোনো আলাদা অ্যাপ তৈরি করেনি।

অন্যদিকে, অ্যাপটি ডাউনলোড শেষ হলে অন্যান্য অ্যাপগুলোর মতোই সকল নিয়ম মেনে ইনস্টল করতে হচ্ছে। আর একবার এটি ব্যবহারকারীর কম্পিউটারে ইনস্টল হলে, Monero ক্রিপ্টোকারেন্সি মাইনিংয়ের কাজ শুরু করে। অথচ এই পুরো প্রক্রিয়াটি চলতে থাকে ব্যবহারকারী অজান্তেই।

আরও পড়ুন# এবার বাজারে এসেছে বিশ্বের সবচেয়ে ছোটো স্মার্টফোন!

যেহেতু এটি ইনস্টল হবার সাথে সাথে কম্পিউটারে ক্রিপ্টো মাইনিং শুরু হয়ে যাবে। তাই এই সম্পর্কে সিপিআর রিপোর্টে বলা হয়, নিজের সব কিছু কনফিগার করে শুরু করবে ক্রিপ্টো মাইনিং। আর এই অ্যাপটি Google Translate Desktop download নামে গুগলে সার্চ করলে এখনও খুঁজে পাওয়া যাচ্ছে।

এখন অবশ্য সারা বিশ্বের ১১টি দেশের কম্পিউটারে Nitrocode নামক এই ম্যালওয়্যারের সন্ধান পাওয়া গেছে। বলা হয়ে থাকে, এই ম্যালওয়ারের অস্তিত্ব সেই ২০১৯ সাল থেকেই পাওয়া যাচ্ছে। এই ম্যালওয়ার সম্পর্কে সিপিআর একাধিকবার সর্তক বার্তা জারি করছে।

এই ম্যালওয়্যার হতে কীভাবে সুরক্ষা পাবেন?

এই Nitrokod নামক ম্যালওয়্যার থেকে বাঁচতে ডেক্সটপ / ল্যাপটপ কম্পিউটারে গুগল ট্রান্সলেট অ্যাপ ডাউনলোড করবেন না। এছাড়াও মনে রাখবেন এই ধরনের কোনো অ্যাপ এখনও নিয়ে আসেনি গুগল। কেবলমাত্র ব্রাউজার ওপেন করে গুগল ট্রান্সলেট ওয়েবসাইট হতে কম্পিউটারে এই ট্রান্সলেশন সেবা গ্রহণ করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.