ক্যারিয়ারচাকরিটিপস এন্ড ট্রিকসপরামর্শ

যেসব দক্ষতা থাকলে চাকরি পেতে সুবিধা হবে!

বর্তমান যুগে শুধু মাত্র অ্যাকাডেমিক পড়াশোনা আর সার্টিফিকেট দিয়ে চাকরি হয় না! ভালো চাকরি পেতে আপনার এগুলোর পাশাপাশি কিছু দক্ষতা কিংবা স্কিলস লাগে! এই দক্ষতাগুলো আয়ত্ত্বে থাকলে, আপনার চাকরি পাবার সম্ভাবনা বেড়ে যাবে! এছাড়া আপনি অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের চেয়ে এগিয়েও থাকবেন! তো, চলুন জেনে নেওয়া যাক- এমন কিছু দক্ষতা সম্পর্কে যেগুলো থাকলে আপনি চাকরির বাজারে বাড়তি সুবিধা পাবেন!

প্রযুক্তি সম্পর্কে সঠিক জ্ঞান থাকা

বর্তমানে বেশিরভাগ কাজেই লাগে প্রযুক্তিগত দক্ষতা বিশেষ করে ডিজিটাল / তথ্য প্রযুক্তি সংক্রান্ত দক্ষতা। তাই আজই প্রযুক্তির সাথে বন্ধুত্ব করে ফেলুন। প্রযুক্তিগত জ্ঞান বাড়ানোর প্রয়োজনে স্পেসিফিক টপিকের ওপর কিছু শর্ট কোর্স করতে পারেন। ভিডিয়ো এডিটিং, ফটো এডিটিং বা ফটোশপের কাজ, মাইক্রোসফট অফিসের কাজগুলো, ইত্যাদি বর্তমানে প্রায় সব চাকরির সাথেই রিলেটেড! তাই এগুলোতে পটু হয়ে যেতে পারলে আপনার জন্য চাকরির দুনিয়া মসৃণ হয়ে যাবে।

সৃজনশীলতা কিংবা ক্রিয়েটিভিটি

আপনি যত-যা-ই দক্ষতা আর্টিফিশিয়াল দক্ষতা অর্জন করুন না কেন! সৃজনশীলতার ওপরে কিছু নেই! ধরুন আপনি ফটোশপের কাজ শিখলেন; আপনি ফটোশপের টুলগুলো ব্যবহার করে কোনো সাধারণ ইমেজ এডিট করতে পারবেন ঠিক; কিন্তু আপনাকে যদি ফটোশপ দিয়ে নিজে থেকে একটা বুক কভার কিংবা ব্যানার বানাতে বলা হয়; তখন ফটোশপের জ্ঞানের চেয়েও আপনার বেশি প্রয়োজন হবে ক্রিয়েটিভিটি কিংবা সৃজনশীলতা! আপনার সৃজনশীল ক্ষমতা যত উন্নত হবে, আপনি জীবন যুদ্ধে তত এগিয়ে যাবে! তাই সৃজনশীলতা অর্জন করুন!

নতুন নতুন দক্ষতা অর্জনের ইচ্ছা

কোনো কিছু শেখার আগ্রহ নিজের মধ্যে না থাকলে সেটা আর শেখা হয় না! তেমনি নতুন দক্ষতা অর্জন করতে দক্ষতা অর্জনের ইচ্ছাও লাগে! তাই আপনার ইচ্ছেশক্তিকে ভালোভাবে ব্যবহার করুন। নতুন নতুন দক্ষতা অর্জনের অদম্য ইচ্ছে শক্তি আপনার চাকরির ক্যারিয়ারকে অনেকটা এগিয়ে রাখবে!

বিশ্লেষণধর্মী হওয়া

দূরদর্শিতা বা বিশ্লেষণী ক্ষমতা আপনাকে অন্যদের চেয়ে আলাদা করবে। এই দক্ষতা অর্জন করতে পারলে আপনি চাকরির বাজারে অনেকটা এগিয়ে থাকতে পারবেন। শুধু চাকরির ক্ষেত্রে নয়; আসলে জীবনের প্রতিটা ক্ষেত্রেই দূরদর্শী / বিশ্লেষণধর্মী হওয়ার বিকল্প নেই! এতে জীবনের পথ সহজ হয়ে ওঠে!

নেতৃত্বের গুণাবলি

লিডারশিপ কিংবা নেতৃত্ব দেওয়ার গুণাবলি আপনাকে অন্যদের মধ্যে স্পেশাল করে তুলবে। অন্যকে মোটিভেট করে পরিচালিত করা, তাদের মাধ্যমে অভীষ্ট কাজের লক্ষ্য অর্জন করার গুণ থাকলে; আপনি চাকরির বাজারে বাড়তি সুবিধা পাবেন! চাকরি ছাড়াও সামাজিক ও ব্যক্তি জীবনে এই দক্ষতার গুরুত্ব অপরিসীম!

প্রিয় পাঠক, এই ছিল- যেসব দক্ষতা থাকলে চাকরি পেতে সুবিধা হবে; সেগুলো সম্পর্কে বিস্তারিত! পোস্টটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন! এ ধরনের আরও পোস্ট পড়তে অনুলিপিতে চোখ রাখুন!

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।