সিম কার্ড পরিষ্কার করবেন কীভাবে!

আজকাল সবার হাতে হাতেই স্মার্টফোন। আর স্মার্টফোন থাকলে সিম কার্ড থাকবে এটাও স্বাভাবিক। কিন্তু, অনেক সময় দেখা যায়, সিম কার্ডে ময়লা জমে একাকার। অনেকে তো নষ্ট ভেবেও ফেলে দেয়। তবে আমরা আজকে জানবো— সিম কার্ড পরিষ্কার করবেন কীভাবে! চলুন শুরু করা যাক!

সিম কার্ড পরিষ্কার করবেন যেভাবে

সিম কার্ডের ওপরে নানা কারণে ময়লা জমতে পারে এবং এই ময়লা হতে বিভিন্ন সমস্যাও দেখা দিতে পারে। অনেক সময় ময়লা জমে সিম কার্ডের সংযোগ মাধ্যম কাজ করতে পারে না। ফলে সিমের নেটওয়ার্ক দুর্বল দেখায়। এই কারণে ফোনে কথা বলা বা ইন্টারনেট চালালেও বার বার সংযোগ বিচ্ছিন্ন হয়। এই জন্য যেসব মোবাইল বা ফোনে ফিজিক্যাল সিম কার্ড আছে, তা পরিষ্কার করা অত্যন্ত জরুরি।

#আরও পড়ুন: Trai কীভাবে জালিয়াতি কল, বার্তাকে ঠেকিয়ে দিতে পারে!

যেভাবে সিম কার্ড পরিষ্কার করবেন:

১| ফোন থেকে সিম খুলে দিন—

প্রথমে ফোন বা মোবাইল হতে সিম কার্ড খুলে নিতে হবে। বর্তমানের ফোনগুলোতে সাইডেই থাকে সিম কার্ড স্লট। তাই যেকোনো সিম ইজেক্টর টুল ব্যবহার করে সিম কার্ড খুব সহজে খুলে নিতে পারবেন। কিন্তু, যদি ফোন বা মোবাইল পুরাতন মডেল হয় তবে ব্যাকপ্যানেল খুলে সিম বের করে নিতে হবে। সিম বের করা হলে পরিষ্কার করতে হবে।

২| রাবার ইরেজার ব্যবহার—

রাবার ইরেজার দিয়ে খুব সহজে সিম কার্ড পরিষ্কার করা যায়। কারণ, ইলেকট্রনিক পণ্য পরিষ্কার করার জন্য নন কনডাক্টিভ স্প্রে খুবই ভালো। এর মধ্যে ডব্লিউডিফোরজিরো বেশ ভালো কাজ করে। তো এই রকমের যেকোনো লিক্যুয়িড বা তরল দিয়ে ফোনের সিম খুব সহজে পরিষ্কার করা যায়।

#আরও পড়ুন: কোন ০৭ টি প্রচলিত মিথ বাসা বাঁধছে মোবাইল কিংবা কম্পিউটারে!

৩| অ্যালকোহল ব্যবহার করতে পারেন—

ফোনের সিম কার্ড ভালো করে পরিষ্কার করতে, এমন সব লিকুইড বা তরল ব্যবহার করতে পারে, যেগুলোতে ৯০-৯৯ শতাংশ অ্যালকোহল আছে। আর অ্যালকোহল কই পাবেন ভেবে থাকলে, ফাস্ট এইড বক্সের অ্যালকোহল ব্যবহার করতে পারেন। এছাড়াও তুলা বা পরিষ্কার কাপড় দিয়েও সিম কার্ড পরিষ্কার করতে পারেন।

৪| গোল্ড গার্ড পেন ব্যবহার করতে পারেন—

বিভিন্ন ইলেকট্রনিক পণ্য পরিষ্কার করার জন্য গোল্ড গার্ড পেনও ব্যবহার করা হয়। এতেও খুব ভালো করে বিভিন্ন ইলেকট্রনিক পণ্য বা ফোনের সিম কার্ড পরিষ্কার হয়।

৫| টিস্যু ব্যবহার করতে পারেন—​

বর্তমানে বাজারে নানা ধরনের ক্লিনিং টিস্যু পাওয়া যায়। এইসব ক্লিনিং টিস্যু ব্যবহার করেও ফোনের সিম কার্ড খুব সহজে পরিষ্কার করা যায়।

প্রিয় পাঠক, সিম কার্ড এ ময়লা জমলে ফেলে না দিয়ে তা পরিষ্কার করে নিন। এতে করে নতুন সিম কার্ড ক্রয় করতে হবে না। সিম কার্ড পরিষ্কার থাকলে নেটওয়ার্কজনিত সমস্যাও হবে না। ফলে নিশ্চিন্তে ফোনে কথা বা ইন্টারনেট সেবা গ্রহণ করতে পারবেন। আর এই টিপসগুলো ভালো লাগলে অন্যদের সাথে শেয়ার করুন এবং এই ধরনের আরও আর্টিকেল বা টিপস পেতে অনুলিপির সাথেই থাকুন।

#আরও পড়ুন: ‘৪৬০ কোটি বছর আগের’ মহাকাশের ছবি দেখল বিশ্ববাসী!

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.