সৌদি যে ৭ ধরনের ভিসায় ওমরাহ পালনের অনুমতি দিলো!

 অনুলিপির পোস্ট সবার আগে পড়তে গুগল নিউজে ফলো করুন 👈

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুবাই ভিত্তিক সংবাদ মাধ্যম গালফ নিউজের এক প্রতিবেদনে জানা যায়, সৌদি আরব চলতি মৌসুমে ৭ ধরনের ভিসাধারীদের ওমরাহ পালনে অনুমতি দিয়েছে।

চলতি মৌসুমে ওমরাহ করতে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন—ফ্যামিলি ভিজিট ভিসা, পার্সোনাল ভিজিট ভিসা, ই-ট্যুরিস্ট ভিসা, সৌদি এয়ারপোর্টে আসার পর দেয়া ভিসা (অন অ্যারাইভাল), ‘শেনজেন’ ভিসাধারীদের জন্য ট্যুরিস্ট ভিসা, ইউএস ও ইউকে ভিসা, লাইসেন্সধারী পর্যটন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ওমরাহ ভিসা এবং ‘মাকাম’ প্ল্যাটফর্ম থেকে প্রাপ্ত ভিসা আছে এমন ব্যক্তিরা।

এই মৌসুমে যারা সৌদি আরবে ওমরাহ পালন করতে যাচ্ছেন, তারা সরাসরি সৌদি সরকারের অনলাইন প্ল্যাটফর্ম মাকামের মাধ্যমে ওমরাহ ভিসা এবং এ বিষয়ক প্যাকেজ বেছে নিতে পারবেন। সাধারণত ওমরাহ ভিসা ইস্যু করা হবে সৌদির ‘ইউনিফায়েড ন্যাশনাল ভিসা প্ল্যাটফর্মের’ মাধ্যমে।

আরও পড়ুন: স্ত্রীর সহযোগিতায় প্রতিবেশীর মেয়েকে ধর্ষণ!

তাছাড়াও সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানান, ওমরাহ যাত্রীরা ওমরাহ’র জন্য অ্যাপয়েন্টমেন্ট নিতে পারবেন ‘ইটমার্না’ অ্যাপের মাধ্যমে এবং এই অ্যাপয়েন্টমেন্ট রাখার জন্য তাদের নির্ধারিত সময়ের কমপক্ষে ৬ ঘন্টা আগে সৌদি আরবে পৌঁছাতে হবে। যদি কোনোক্রমে ফ্লাইট বিলম্ব হয়, তবে অ্যাপয়েন্টমেন্ট বাতিল হয়ে যাবে।

এছাড়াও সৌদি সরকার আরও বলেন—যদি কোনো ওমরাহযাত্রী ওমরাহ পারমিট নেওয়ার পর সঠিক সময়ে সৌদি উপস্থিত হতে না পারে। তবে তাদের অনুমতির মেয়াদ শেষ হবার পর খুব দ্রুত সেই যাত্রীকে নতুন অ্যাপয়েন্টমেন্ট বুক করার অনুমতি প্রদান করা হবে। এর পূর্বে ওমরাহযাত্রীরা আসা-যাওয়ার জন্য নিজেদের সুবিধা অনুসারে, সৌদি আরবের যেকোনো বিমানবন্দর বেছে নিতে পারবেন।

গত শনিবার (৩ সেপ্টেম্বর) সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানান, সৌদির ওমরাহযাত্রীদের আসার জন্য নেই নির্দিষ্ট কোনো বিমান। যাত্রীরা তাদের দেশের যেকোনো আন্তর্জাতিক বা আঞ্চলিক বিমানবন্দরের মাধ্যমে চলাচল করতে পারবেন।

তাছাড়াও সৌদি আরবে ৯০ দিন অবধি থাকতে পারবেন ওমরাহযাত্রীরা এবং এই ৯০ দিনের মধ্যে তারা মক্কা, মদিনাসহ দেশের অন্য সব শহরে নিরাপদে যাতায়াত করতে পারবে। আরও জানিয়েছেন সৌদি সরকার—ওমরাহ পালনের জন্য অনুমোদিত ইলেকট্রনিক প্ল্যাটফর্মের মাধ্যমে ভিসা আবেদনের সুযোগ থাকছে যাত্রীদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.