ফ্যাক্ট চেকিং

কন্যা সন্তান হলে বাবার আয়ু বাড়ে

সাম্প্রতিক বিশেষজ্ঞরা গবেষণা করে বলেছেন, কন্যা সন্তান জন্ম হলে বাবার আয়ুর দীর্ঘতা বাড়ে। কিন্তু আমাদের দেশের অনেক মানুষ আছে কন্যা সন্তান পছন্দ করে না। কন্যা সন্তান জন্মগ্রহণ করলে তাদের মুখ ফ্যাকাসে বা কালো হয়ে যায়। তারা মনে মনে কষ্ট পায়। তারা ধ্যান ধারণা করেন তাদের খরচ বেড়ে গেছে। কেননা, সন্তান জন্মগ্রহণ বাবার বোঝা বলে গণ্য।

বোঝা বলে এই জন্য কোন, কন্যা সন্তান বিয়ে দেওয়ার সময় বাবার অনেক টাকা খরচ হয়। সেজন্য কন্যা সন্তান কে কে বাবা বোঝা বলে গণনা করে। গবেষণার রিপোর্টে দাবি করা হয়েছে, পুরুষের কন্যা সন্তানের সংখ্যা যত বেশি, আয়ুও ততই বেশি। সুনির্দিষ্টভাবে বলতে গেলে, প্রতিটি কন্যা সন্তানের জন্য বাবা ৭৪ সপ্তাহেরও বেশি অতিরিক্ত আয়ু পান। ২ হাজার ১৪৭ জন মা এবং ২ হাজার ১৬৩ জন বাবার ওপর সমীক্ষা চালানো হয়েছিল। এ গবেষণার মূল লক্ষ্য ছিল, একটি সন্তান জন্মের পর বাবার মানসিক ও শারীরিক অবস্থা কেমন থাকে সেটি পর্যবেক্ষণ করা।

আরো পড়ুন: সন্তান কথা না শোনলে এই উপায়গুলো মেনে চললে আর অবাধ্য হবে না।

অন্য এক গবেষণায় দেখা গেছে, যাদের সন্তান নেই, তাদের থেকে যাদের সন্তান রয়েছে, সেই দম্পতি বেশি দিন বাঁচে। এদিকে আমেরিকান জার্নাল অব হিউম্যান বায়োলজিতে প্রকাশিত আরেকটি গবেষণায় দেখা গেছে, পুত্র বা কন্যা সন্তানের জন্ম মায়ের স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলে এবং আয়ু কমায়।

বাংলাদেশেসহ বিশ্বের সকল খবর সবার আগে জানতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।