ফিচারবিখ্যাত ব্যক্তিবিনোদন জগৎ

‘স্টাইলিশ নায়ক’ জাফর ইকবালের জন্মদিন আজ

ঢাকাই সিনেমার স্টাইলিশ নায়ক বলা হতো জাফর ইকবালকে। অসাধারণ অভিনয় ও নিজস্ব স্টাইলের জন্য তিনি ছিলেন দর্শকদের কাছে তুমুল জনপ্রিয়। ক্ষণজন্মা এই নায়কের শুভ জন্মদিন আজ। ১৯৫০ সালের ২৫ সেপ্টেম্বর ঢাকার গুলশানে জন্মগ্রহণ করেন অভিনেতা জাফর ইকবাল। তার বড়ো বোন এদেশের একজন বিখ্যাত কণ্ঠশিল্পী, নাম শাহানাজ রহমতুল্লাহ। তার বড় ভাই আনোয়ার পারভেজও একজন গুণী সুরকার ও সংগীত পরিচালক। তিন ভাইবোনই ছিলেন অত্যন্ত মেধাবী।

বড় দুই ভাইবোনই সংগীতে জড়িত থাকায় পারিবারিক পরিবেশের কারণেই জাফর ইকবাল প্রথমে গায়ক হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন। ১৯৬৬ সালে নিজের ব্যান্ড নির্মাণ করে বিভিন্ন প্রোগ্রামে গান গাইতেন তিনি। ‘পিচঢালা পথ’ সিনেমাতেও গান করেছিলেন জাফর ইকবাল।গানের সঙ্গেই যুক্ত থাকতে চাইলেও ভাগ্যের ফেরে জড়িয়ে যান সিনেমার সাথে। মহান মুক্তিযুদ্ধের আগে ‘আপন পর’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে আসেন তিনি। এই সিনেমায় তার বিপরীতে ছিলেন আরেক বরেণ্য অভিনেত্রী কবরী। ১৯৭১ সালে দেশে মুক্তিযুদ্ধ শুরু হলে সেখানে বীরত্বের সাথে অংশ নেন জাফর ইকবাল।

আরও পড়ুন# নিজের মেয়ে অভিনেত্রী হলে তার সঙ্গেও শুতাম, বললেন পরিচালক!

যুদ্ধ পরবর্তীকালে ‘সূর্যসংগ্রাম’ও এর সিকুয়াল ‘সূর্যস্বাধীন’ সিনেমায় অভিনয় করেন তিনি। এখানে তার বিপরীতে অভিনয় করেন গুণী অভিনেত্রী ববিতা। ১৯৭৫ সালে ‘মাস্তান’ সিনেমায় নায়কের চরিত্রে অভিনয় করে তুমুল জনপ্রিয়তা পান জাফর ইকবাল।

জাফর ইকবাল তার জীবদ্দশায় মোট ১৫০টি চলচ্চিত্রে অভিনয় করেন। খ্যাতিমান নায়িকা ববিতার সঙ্গে তার জুটি ছিল দর্শকদের খুবই প্রিয়। ববিতার বিপরীতে মোট ৩০টি সিনেমায় অভিনয় করেছেন তিনি। জাফর ইকবাল অভিনীত উল্লেখযোগ্য সিনেমাগুলো হলো- ভাই বন্ধু, চোরের বউ, অবদান, সাধারণ মেয়ে, একই অঙ্গে এত রূপ, ফকির মজনুশাহ, দিনের পর দিন, অংশীদার, মেঘবিজলী বাদল, সাত রাজার ধন, আশীর্বাদ, অপমান, এক মুঠো ভাত, নয়নের আলো, ওগো বিদেশিনী, নবাব, প্রতিরোধ ইত্যাদি।

নায়ক হিসেবে যেমন বিখ্যাত ছিলেন একই সাতগে গায়ক হিসেবেও তিনি ছিলেন অত্যন্ত জনপ্রিয়। ‘বদনাম’ সিনেমায় তার গাওয়া ‘হয় যদি বদনাম হোক আরও’ গানটি আজও ভক্তদের অন্তরে উজ্জ্বল হয়ে আছে।

চিরসবুজ এই আইকনিক অভিনেতা ১৯৯১ সালে ২৭ এপ্রিল মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে জাফর ইকবালের বয়স হয়েছিলো মাত্র চল্লিশ বছর। তার জন্মদিনে তার প্রতি রইলো অসংখ্য শ্রদ্ধা ও ভালোবাসা।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।