আন্তর্জাতিকবিজ্ঞানসন্দেশস্বাস্থ্যস্বাস্থ্য ও লাইফস্টাইল

বিশ্বের বায়ু দূষণ পরিস্থিতি আরও খারাপ হবে: জাতিসংঘ

জাতিসংঘ আগে হতেই বায়ু দূষণের ভয়াবহ ক্ষতি হতে বিশ্বকে রক্ষা করার পদক্ষেপ গ্রহণ করার আহ্বান জানিয়েছে। এই সংস্থাটির মতে, জলবায়ু পরিবর্তনের জন্যই ঘটছে ঘন ঘন তীব্র তাপপ্রবাহ এবং দাবানল। এর ফলে বিশ্বের বাতাসের গুণমান আরও খারাপ হবে। যা মানুষ ও প্রাণীর স্বাস্থ্য ও বাস্তুসংস্থানের ব্যাপক ক্ষতি সাধন করবে। গতকাল বুধবার (৭ সেপ্টেম্বর) জাতিসংঘের পক্ষ হতে জারি করা হয় এই সতর্কবার্তা।

সংস্থাটি আগে হতেই বায়ু দূষণ রোধে নানা পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে। কেননা, আগে হতেই পদক্ষেপ গ্রহণ না করলে, এই বায়ু দূষণ আগামী শতাব্দীতে কোটি কোটি মানুষকে ক্ষতির মুখে ফেলবে। ভয়াবহ পরিস্থিতি হবে সারা বিশ্বের।

ডাব্লিউএমও-এর বার্ষিক বায়ুর গুণমান এবং জলবায়ু বুলেটিন— ২০২১ সালে সাইবেরিয়া এবং উত্তর আমেরিকাজুড়ে ভয়াবহ দাবানলের প্রভাবের বিষয়টি নিয়ে গবেষণা করেছে এবং তাতে দেখা গেছে, সেই দাবানলের ফলে বেড়েছে স্বাস্থ্যঝুঁকি। এমনকি সাইবেরিয়াতে এমন হারে বেড়েছে বায়ুদূষণ, যা আগে কখনো দেখা যায়নি।

আরও পড়ুন# সিরাজগঞ্জে বজ্রপাতে একই পরিবারের ৫ জনসহ ৮ জনের মৃত্যু!

সাধারণত, ২ দশমিক ৫ মাইক্রোমিটারের (পিএম ২.৫) চেয়ে কম ব্যাসের ক্ষুদ্র কণাগুলো ক্ষতিকারক ভাবা হয়। এই কণাগুলো খুব সহজেই ফুসফুস বা শ্বাসতন্ত্রের ভেতরে প্রবেশ করতে পারে।

এই বিষয়ে ডাব্লিউএমও প্রধান পেতেরি তালাস বলেন— আশঙ্কা করা হচ্ছে, পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে দাবানল এবং বায়ু দূষণ বৃদ্ধি পাবে। যা মানুষের স্বাস্থ্যের ওপর প্রভাব তো ফেলবেই, সেই সাথে বাস্তুতন্ত্রের ওপরও বিশেষ প্রভাব ফেলবে। এর অন্যতম কারণ হলো বায়ুমণ্ডল হতে পৃথিবীপৃষ্ঠ অবধি বায়ু দূষণ ছড়িয়ে পড়বে।

এছাড়া বৈশ্বিক বিস্তৃতি বিবেচনায়, আয়তন কমেছে গত দুই দশকে দাবানলে ক্ষতিগ্রস্ত এলাকার। এটা আয়তন তৃণভূমি ও সাভানা অঞ্চলে দাবানল কমার কারণ। তবে ডাব্লিউএমও- এর মতে— উত্তর আমেরিকা, আমাজন ও অস্ট্রেলিয়া অঞ্চলে দাবানল বেড়ে গেছে। তবে দাবানল ছাড়া গরম বা উষ্ণজলবায়ু দূষণ বাড়িয়ে তুলতে পারে এবং বায়ুর গুণমানকে আরো খারাপ করতে পারে।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।