টিপস এন্ড ট্রিকসফিচারস্বাস্থ্যস্বাস্থ্য ও লাইফস্টাইল

হিট স্ট্রোক থেকে সুস্থ থাকার উপায়!

দিন দিন গরমের তীব্রতা যেন বেড়েই চলেছে। অসহ্য গরম হতে ঘরে যেমন-তেমন, তবে বাইরে বের হলে যেন আর রক্ষা নেই। তীব্র রোদ ও গরমে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। আবার কেউ কেউ তো হিট স্ট্রোক করে বসছেন। প্রতি বছর অসহ্য গরমে অনেকে হিট স্ট্রোক করে। অনেকে তো হিট স্ট্রোকে মা’রাও যান। তবে, কিছু বিষয় মেনে চললে, হিট স্ট্রোক হতে রেহাই পাওয়া যায়, নিজেকে সুস্থ রাখা যায়। তো আজকে চলুন জেনে নিই, হিট স্ট্রোক থেকে সুস্থ থাকার উপায় সম্পর্কে!

হিট স্ট্রোক থেকে সুস্থ থাকার উপায়

১| বেশি করে পানি পান করুন:

হিট স্ট্রোক থেকে বাঁচার প্রথম উপায় হলো প্রচুর পানি পান করা। কারণ হিট স্ট্রোক ঘটেই মূলত শরীরে পানির অভাব হলে। তাই নির্দিষ্ট সময় পরপর পানি পান করুন। তবে, খাবার গ্রহণের সময় অতিরিক্ত পানি পান করবেন না, এতে আবার খাবার হজমে সমস্যা দেখা দেবে। পানি পান করতে হবে খাওয়ার আধা ঘণ্টা আগে কিংবা পরে। এতে হজম ঠিকভাবে হবে, শরীরের আর্দ্রতা বজায় থাকবে।

২| হালকা রঙের ঢিলেঢালা পোশাক:

গরম লাগার ক্ষেত্রে পোশাকেরও গুরুত্ব রয়েছে। তাই চেষ্টা করুন আরামদায়ক পোশাক পরিধান করার। যখন রোদে বের হবেন তখন অবশ্যই হালকা রংয়ের ঢিলেঢালা পোশাক পরতে হবে। কেন না, এতে গরমের অনুভূতি কম হবে, স্বস্তি পাওয়া যাবে। এসময় গাঢ় রঙের পোশাক পরলে গরম ও অস্বস্তি দুটিই বেড়ে যেতে পারে। সেই সাথে টাইট ফিটিং পোশাক পরা থেকেও বিরত থাকুন। কারণ তাতে গরম বেশি লাগে। চাইলে গরমে সুতি বা লিলেনের পোশাক পরতে পারেন। এগুলো বেশ আরামদায়ক।

আরও পড়ুন# হাঁটলেই কমবে হার্ট অ্যাটাক-ক্যান্সারের ঝুঁকি!

৩| ছাতা ও ক্যাপ ব্যবহার করুন:

রোদ থেকে বাঁচতে ছাতা বা ক্যাপের বিকল্প নেই। আর ছাতা কেবল বৃষ্টির দিনেই নয়, রোদ থেকে বাঁচতেও ব্যবহার করুন। যখনইরোদে বের হবেন তখনি সাথে ছাতা নিয়ে বের হবেন। আর যারা ক্যাপ পরেন তারা সাথে ক্যাপ রাখবেন। এছাড়াও কখনো ক্যাপ বা ছাতা নিতে ভুলে গেলে ওড়না বা কাপড় দিয়ে মাথা ঢেকে রাখতে পারেন।

৪| হালকা খাবার খান:

গরমের সময়ে ভারী খাবার খাওয়া থেকে বিরত থাকুন। অতিরিক্ত ভাজাপোড়া বা মসলাদার খাবার শরীরে বিভিন্ন সমস্যার সৃষ্টি করতে পারে। তাই গরমে হালকা খাবার খান। এতে শরীর ভালো থাকবে। এছাড়াও এই সময় কম তেল ও মশলা ব্যবহার করে তারকারি রান্না করুন। প্রয়োজনে সিদ্ধ তারকারি খান। আর খাবার তালিকায় তেতো সবজি রাখতে পারেন। এই তেঁতো সবজি শরীরকে ভালো রাখে। যেমন— করলা, তেঁতো পাট শাক, ইত্যাদি।

৫| পানিযুক্ত ফল খান:

ফল আমাদের শরীরের জন্য খুবই উপকারি। বিশেষ করে গরম মৌসুমে। এই সময় নানা ধরনের ফল পাওয়া যায়। তাই চেষ্টা করুন সুমিষ্ট ও রসালো সেসব ফল খেতে। বিশেষ করে যেসব ফলে পানি বেশি তা খান। যেমন— তরমুজ, ফুটি, নাশপাতি, কমলা ইত্যাদি বেশি করে খেতে হবে। এতে শরীরে পানির ঘাটতি তৈরি হবে না। তীব্র গরমেও আপনি সুস্থ থাকতে পারবেন।

তাছাড়াও গরমে নিয়মিত গোসল করুন এবং নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। আর ভিটামিন সি যুক্ত ফল খান। বিশেষ করে যদি শুধু পানি খেতে ইচ্ছা না করে, তবে লেবুর শরবত বা মাল্টা/কমলার জুস, তরমুজের জুস, ইত্যাদি খেতে পারেন। আর সব সময় সাথে স্যালাইন রাখুন। এতে একটু খারাপ লাগলে সঙ্গে সঙ্গে ঘুলে খান। ফলে আপনার শরীরে পানি ও লবণের ঘাটতি হলে তা নিমিষেই কমে যাবে।

যাই হোক, আজকের মতো এখানেই। আশাকরি এই আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগেছে এবং যদি আপনার কাছে এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তবে অবশ্যই অন্যদের সাথে শেয়ার করবেন। আর এই ধরনের আরও আর্টিকেল পেতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।