জাতীয়সন্দেশ

আবার বেড়েছে ডিমের দাম!

খুচরা বাজারে আবার বেড়েছে ডিমের দাম। খামার পর্যায়ে প্রতি হালি ডিম ৪১.৫০ টাকা দরে বিক্রি হলেও খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৫০-৫৫  টাকা দরে।

রবিবার বাংলাদেশ পোলট্রি খামার রক্ষা জাতীয় পরিষদ (বিপিকেআরজেপি) এবং পোলট্রি প্রফেশনালস বাংলাদেশ (পিপিবি)-এ গাজীপুরের জন্য নির্ধারিত মূল্যতালিকায় খামার পর্যায়ে লাল (বাদামি) ডিমের দাম নির্ধারণ করা হয়েছিল ১০.৩৫ টাকা এবং সাদা ডিমের দাম ধরা হয়েছিল ১০.১৫ টাকা।

জানা গেছে, গত মাসের মাঝামাঝি সময়ে হঠাৎ ডিমের হালি ৫৫-৬০ টাকায় বিক্রি হলে নড়েচড়ে বসে প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এর পর থেকে বাজারগুলোতে নিয়মিত অভিযান চালানোর এক সপ্তাহের মধ্যেই ডিমের বাজার কমে ৩৫ টাকা হালিতে বিক্রি শুরু হয়।

আরও পড়ুন# বগুড়ার শেরপুরে আড়াই বছরের শিশুকে ধ’র্ষণ, ধ’র্ষক বৃদ্ধ গ্রেফতার!

কিন্তু ২০ দিনের ব্যবধানে পুনরায় ডিমের দাম বৃদ্ধি পেয়ে বর্তমানে ৫৫ টাকা হালিতে বিক্রি হচ্ছে। গ্রাম এলাকার বাজারগুলোতে প্রতি হালি বিক্রি হচ্ছে ৬০ টাকা। দিনের পর দিন ওষুধ ও খাদ্যের দাম বৃদ্ধি অব্যাহত থাকায় এ দামে ডিম বিক্রি করেও লোকসান গুনতে হচ্ছে বলে জানান জেলার কালিয়াকৈর, কাপাসিয়া ও শ্রীপুর উপজেলার অধিকাংশ পোলট্রি খামারি।

গাজীপুর জেলা প্রাণিসম্পদ অফিসের দেওয়া তথ্য অনুযায়ী, জেলায় ছোট-বড় মিলিয়ে ছয় হাজার ৬৭১টি পোলট্রি খামার রয়েছে। যেগুলোর মধ্যে লেয়ার মুরগির খামার রয়েছে চার হাজার ১০৬টি ও ব্রয়লার মুরগির খামার রয়েছে দুই হাজার ৫৬৫টি।

এদিকে ভোক্তা অধিদপ্তর সূত্রে বলা হয়েছে তারা নিয়মিত বাজার মনিটরিং করছেন। নির্দিষ্ট মূল্যের বাইরে কেউ কোনো পণ্য বিক্রি করলে দেশের প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।