অর্থনীতিব্যবসা-বাণিজ্যসংবাদ

আরও কমলো স্বর্ণের দাম!

সম্প্রতি বাংলাদেশ জুয়েলার্স সমিতি বা বাজুস ঘোষণা দিলো, দেশের বাজারে আরও স্বর্ণের দাম কমানোর। ভালো মানের সোনার দাম ভরিতে কমিয়েছে ৯৩৩ টাকা। যার ফলে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম কমে দাঁড়িয়েছে ৮২ হাজার ৩৪৮ টাকা। যেখানে এতদিন ছিল ৮৩ হাজার ২৮১ টাকা।

গত রবিবার (১৮ সেপ্টেম্বর) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় এবং সারাদেশে সোমবার (১৯ সেপ্টেম্বর) হতে এই নতুন দর কার্যকর হবে।

বাজুসের মতে, তেজাবি স্বর্ণ বা পিওর গোল্ডের দাম কমেছে স্থানীয় বাজারে এবং বর্তমান পরিস্থিতি বিবেচনায় এনে দেশের স্বর্ণ বাজারে এই নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন# বাড়তি খরচে মানুষের এখন টিকে থাকাই দায়!

এই নতুন দাম অনুসারে— আজ সোমবার হতে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম ৯৩৩ টাকা কমিয়ে ৮২ হাজার ৩৪৮ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৮৭৫ টাকা কমে ৭৮ হাজার ৬১৫ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের দাম কমানো হয়েছে ৭০০ টাকা, এখন বিক্রি হবে ৬৭ হাজার ৪১৮ টাকা। সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ভরিতে ৫৮৩ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৫৫ হাজার ৮৭১ টাকা।

সোনার দাম পরিবর্তন হলেও, অপরিবর্তিত রয়েছে রুপার দাম। মান অনুসারে, ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের রুপার দাম ১ হাজার ২২৫ টাকা ও সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা অপরিবর্তিত আছে।

বাজুস এর আগে গত ১৪ সেপ্টেম্বর সোনার দাম কমিয়েছিল এবং যা কার্যকর হয় ১৫ সেপ্টেম্বর হতে। আর সেই দরেই রবিবার অবধি সোনা বেচাকেনা হয়।

গত রবিবার ভালো মানের সোনার দাম ছিল ৮৩ হাজার ২৮১ টাকা, ২১ ক্যারেট প্রতি ভরি সোনার দাম ৭৯ হাজার ৪৯০ টাকা, ১৮ ক্যারেটের সোনা বিক্রি হয়েছে ৬৮ হাজার ১১৮ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ছিল ৫৬ হাজার ৪৫৪ টাকা।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।