প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

এবার ৪০৫ মিলিয়ন ইউরো জরিমানা ইনস্টাগ্রামকে!

সম্প্রতি যোগাযোগ মাধ্যমে ইনস্টাগ্রামকে ৪০৫ মিলিয়ন ইউরো জরিমানা করেছে আয়ারল্যান্ডের তথ্য নিয়ন্ত্রক সংস্থা। তাদের অভিযোগ, ইনস্টাগ্রাম শিশুদের গোপনীয়তা লঙ্ঘন করেছে। মূলত অপ্রাপ্তবয়স্ক গ্রাহকদের অ্যাকাউন্টে দেওয়া ফোন নম্বর এবং ই-মেইল ঠিকানা সবার জন্য উন্মুক্ত হয়ে যাওয়াতে ইনস্টাগ্রামকে এই জরিমানা করা হয়েছে।

আয়ারল্যান্ডের সেই সংস্থার তথ্য সুরক্ষা কমিশনার জানান— আমরা গত শুক্রবার এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছেছি। ইনস্টাগ্রামকে ৪০৫ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছে।

তবে এই বিষয়ে ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটার দাবি, ইনস্টাগ্রাম ব্যবহারকারীর কেউ কেউ তাদের নিজেদের অ্যাকাউন্টে আপগ্রেড করেছে। তারা বুঝতে পারেনি এর কারণে বেশ কিছু তথ্য পাবলিক হয়েছে। এছাড়াও আয়ারল্যান্ড সেই সংস্থার সিদ্ধান্তের বিরুদ্ধে মেটা আপিল করার পরিকল্পনা করেছে।

আরও পড়ুন# স্যামসাং স্মার্টফোন দিচ্ছে ২০ হাজার টাকা পর্যন্ত ক্যাশব্যাক!

তাছাড়াও মেটার এক কর্মকর্তা জানান— তাদের বিরুদ্ধে যে অভিযোগ তোলা হয়েছে তা পুরোনো। তারা গত ১ বছর ধিরে বেশ কিছু বিষয় আপডেট করেছে এবং অপ্রাপ্তবয়স্কদের নিরাপদ রাখতে ও তাদের তথ্য গোপন রাখতে মেটা প্রতিশ্রুতিবদ্ধ।
আর ১৮ বছরের কম বয়সী ব্যক্তি যখন ইনস্টাগ্রামে যুক্ত হয়, তখন তাদের অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে ব্যক্তিগত থাকে। এছাড়াও তাদের করা পোস্ট যতক্ষণ না তাদের অনুসরণ বা ফলো করছে ততক্ষণে জানতে পারে না। এমনকি তাদের মেসেজও দিতে পারে না।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।