প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

কমিউনিটি গ্রুপগুলোকে ৪০ হাজার ডলার করে দেবে ফেসবুক!

বাংলাদেশেও চালু হচ্ছে এবার ‘মেটা’র এশিয়া প্যাসিফিক কমিউনিটি এক্সেলেরেটর প্রোগ্রাম। এই প্রোগ্রামের মাধ্যমে ফেসবুকের বিভিন্ন কমিউনিটির অ্যাডমিনদের নেতৃত্ব বিষয়ক দক্ষতা বিকাশে সহায়তা করা হয়, যাতে করে অ্যাডমিনরা তাদের কমিউনিটির প্রভাব বাড়াতে সক্ষম হোন। মেটার এক সংবাদ বিজ্ঞপিতে জানানো হয়, এই বছর হতেই প্রোগ্রামটিতে অংশগ্রহণ করতে পারবেন বাংলাদেশি কমিউনিটি গ্রুপগুলোও।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, মেটা নির্বাচিত ফেসবুক কমিউনিটি গ্রুপগুলোকে গ্লোবালগিভিং প্রোগ্রাম হতে অনুদানও দেবেন। যা প্রায় ৪০ হাজার ডলার বা ৪০ লাখ টাকারও বেশি। এই অনুদানের সাহায্যে ফেসবুক কমিউনিটি অ্যাডমিনরা তাদের কমিউনিটির লক্ষ্য অনুসারে উদ্যোগ নিতে পারবেন এবং সে অনুযায়ী কাজ সম্পন্ন করতে সক্ষম হবেন। তাছাড়াও এই কমিউনিটি লিডারদেরকে কোচিংও দেওয়া হবে এবং তারা তাদের কাজের ক্ষেত্রে অন্যান্য অভিজ্ঞ ব্যক্তিদের সাথে আলোচনা ও যোগাযোগের সুযোগ পাবেন।

মেটার সোশ্যাল ইমপ্যাক্ট অ্যান্ড কমিউনিটিসের প্রধান সিদ্ধার্থ স্বরূপ বলেন— ‘দেখে খুবই ভালো লাগে যে, বাংলাদেশের মানুষ ফেসবুকে কমিউনিটি তৈরিতে বেশ তৎপর এবং তারা কমিউনিটি গড়ে তোলার মাধ্যমে সমাজেও ইতিবাচক প্রভাব রাখছেন। এইসব উদ্ভাবনী বাংলাদেশি গ্রুপগুলোকে আমরা কমিউনিটি এক্সেলেটর প্রোগ্রামে অংশ নেওয়ার জন্য আহ্বান জানাচ্ছি। আশা রাখি, আমাদের এই প্রোগ্রাম তাদের কমিউনিটিকে আরও ভালো করে গড়ে তুলতে সহায়তা করবে এবং তারা লক্ষ্য পূরণেও সক্ষম হবেন।’

⏩ আরও পড়ুন: ব্রেইল-বাংলা টেক্সট রূপান্তর সফটওয়্যার আবিষ্কার করল ঢাবি!

এই প্রোগ্রামে আবেদন করতে পারবেন এশিয়া প্যাসিফিক অঞ্চলের ছয়টি দেশের কমিউনিটি লিডাররা। যেমন— বাংলাদেশ, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া ও ফিলিপাইন। এক্ষেত্রে শর্ত হলো, আবেদনকারীর একটি ফেসবুক গ্রুপ থাকতে হবে, যেটি এক বছরের বেশি সময় ধর চলমান রয়েছে এবং গ্রুপের সদস্যসংখ্যা হতে হবে ৫ হাজারের অধিক।

মেটার এই কমিউনিটি এক্সেলেরেটর প্রোগ্রাম এবং আবেদনের প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে— ফেসবুক কমিউনিটি এক্সেলেরেটর

উল্লেখ্য আবেদনের শেষ সময়- ১০ সেপ্টেম্বর, ২০২২

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।