প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

টিকটককে টেক্কা দিতে ইউটিউবে আসছে নতুন চমক!

বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় শর্ট ভিডিও প্ল্যাটফর্ম টিকটক। যে প্ল্যাটফর্মের সাথে যেন টেক্কা দিতে পারছে না অন্যান্য প্ল্যাটফর্মগুলো। টিকটক বিশ্বের অনেক দেশে নিষিদ্ধ হওয়ার পরও দিন দিন বাড়ছে এর গ্রাহক। এই প্ল্যাটফর্ম থেকে অনেকে মাসে আয় করছেন লাখ লাখ টাকা।

এইজন্য যেন টিকটককে টেক্কা দেওয়া বড়ো চ্যালেঞ্জের বিষয় হয়ে দাঁড়িয়েছে অন্যান্য সোশ্যাল মিডিয়াগুলোর। তবে ইউটিউব প্রতিনিয়ত এনে চলছে নতুন সব ফিচার। প্রায় বছর খানিক আগেই ইউটিউব এনেছিল শটস ভিডিয়ো তৈরির ফিচার। এবার তারা টিকটককে টেক্কা দিতে এসব শর্টসে বিজ্ঞাপন দেখানোর পরিকল্পনা করছে। ফলে এতে ইউটিউব ব্যবহারকারীদের আয় বাড়বে।

আরও পড়ুন# হোয়াটসঅ্যাপে লাইভ লোকেশন কীভাবে শেয়ার করবেন?

যারা ইউটিউবে কন্টেন্ট তৈরি করে মূলত তাদের আয় বৃদ্ধির জন্যই ইউটিউব বিজ্ঞাপন দেখানোর এমম পরিকল্পনা করেছেন। এই সুবিধা খুব দ্রুতই চালু হতে যাচ্ছে। তবে এইজন্য কন্টেন্ট ক্রিয়েটরদের অ্যাকাউন্টে এক বছরে ৪ হাজার ঘণ্টা ভিউ এবং কমপক্ষে এক হাজার গ্রাহক প্রয়োজন হবে। অথবা, তাদের যদি ৯০ দিনের মধ্যে শর্টসে ১০ মিলিয়ন ভিউ পেয়ে থাকেন তাহলে তারাও প্রোগ্রামের জন্য যোগ্য হতে পারেন। তবে শুরুতে লভ্যাংশের মাত্র ৫০ শতাংশ পাবেন ক্রিয়েটররা। বাকিটা পাবে ইউটিউব।

ইউটিউব কিছুদিন আগেই শর্টসে ওয়াটার মার্ক যুক্ত করার ঘোষণা দিয়েছে। এর কারণ দেখা যায় অনেক ইউটিউব ব্যবহারকারী তাদের শটস ভিডিয়ো টিকটকে শেয়ার করেন এবং এর ফলে লাভ হচ্ছে টিকটকের। তাই এর সমাধান করতেই এমন সিদ্ধান্ত নিচ্ছেম ইউটিউব। শর্টস ভিডিও ডাউনলোড করতে গেলেই ভিডিওতে ওয়াটারমার্ক (লোগো, বার্তা, চিহ্ন) যুক্ত করবে ইউটিউব। ফলে ভিডিওগুলো ভালোভাবে দেখা যাবে না।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।