জাতীয়ব্যবসা-বাণিজ্যসন্দেশসংবাদ

ডিম ও মুরগির বাজার বেসামাল, বেড়েছে দাম!

মাত্র চার দিনের ব্যবধানে রাজধানীর বাজারে ব্রয়লার মুরগির দাম বেড়েছে কেজি প্রতি দশ থেকে পনেরো টাকা। এই সময়ে ডিম কিনতেও বাড়তি দাম দিতে হচ্ছে ক্রেতাদের। খামারিরা বলছেন, পাইকারী পর্যায়ে মুরগি ও ডিমের দাম বেড়ে যাওয়ায় খুচরা বাজারে তার প্রভাব পড়েছে। এ জন্য মধ্যস্বত্বভোগীদের দায়ী করছেন তারা।

গত আগস্ট মাস জুড়ে আলোচনায় ছিল ডিম ও ব্রয়লার মুরগি। বাজারে সরকারি সংস্থার বিশেষ অভিযান, অনুসন্ধানে উঠে আসে সিন্ডিকেটের তথ্য। বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশন বলছে, ওই সময় একটি চক্র পরিকল্পিতভাবে ডিম ও মুরগির দাম বাড়িয়ে মাত্র ১৫ দিনে ৫২০ কোটি টাকা লুটে নেয়। শেষমেশ বাণিজ্য মন্ত্রণালয়ের নানা পদক্ষেপ ও ডিম আমদানির হুশিয়ারিতে রাতারাতি দাম কমে যায়। কিন্তু সে স্বস্তি ছিল ক্ষণস্থায়ী। নজর সরতেই আবারও দাম হু হু করে বাড়ছে। নজরদারী না বাড়ালে যা আগামী কিছুদিন অব্যাহত থাকতে পারে।

আরও পড়ুন# ধরা পড়লেন শীর্ষ জ’ঙ্গি নুরুল আবছার, দীর্ঘদিন ছিলেন আত্মগোপনে!

রাজধানীর মালিবাগ বাজারের খুচরা বিক্রেতা ফারুক আহমেদ ও কদমতলী সাদ্দাম মার্কেটের মো. শাহাবুদ্দিন জানান, মাত্র চার দিন আগে প্রতি কেজি ব্রয়লার ১৬৫ টাকায় বিক্রি হয়েছে। বর্তমানে তা ১৭৫ থেকে ১৮০ টাকায় ঠেকেছে। আড়তে দাম বাড়ায় খুচরাতেও দাম বাড়াতে হয়েছে তাদের।

কাপ্তানবাজারের পাইকারি বিক্রেতা মো. হাফিজ বলেন, বৃষ্টির কারণে বর্তমানে মুরগির সংগ্রহ কম। তা ছাড়া উৎপাদন খরচ অত্যধিক বাড়ায় খামারেও মুরগির দাম বেড়েছে। তাই বর্তমানে মুরগির দাম বাড়তি।

এগ প্রডিউসার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি তাহের আহমেদ সিদ্দিকীও বলেন, বাজারে সরকারের অভিযানে দাম কমেছিল। এখন আবার আগের মতো চলছে। ঘুরেফিরে ব্যবসায়ী সমিতিগুলো ও মিডলম্যানদের হাতে খামারিরা জিম্মি। খামারে কম দামে কিনে বাজারে অতিরিক্ত দামে বিক্রি হচ্ছে ডিম। বাজারে আবারও অভিযান দরকার।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।