জাতীয়সন্দেশস্বাস্থ্যস্বাস্থ্য ও লাইফস্টাইল

দেশে আবার ৫ গুণ বেড়েছে করোনায় মৃত্যুসংখ্যা!

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৫ জনের মৃত্যু হয়েছে। আর সব মিলিয়ে দেশে করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৯ হাজার ৩৪৫ জনে৷ তাছাড়াও নতুন করে আক্রান্ত হয়েছে আরও ৬১৪ জন এবং সবমিলিয়ে মোট শনাক্ত হয়েছে প্রায় ২০ লাখ ১৮ হাজার ৮২৯ জন।

মঙ্গলবার(২০ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতর হতে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে অনুসারে, সবশেষ গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৪ হাজার ৩৮১ জনের নমুনা সংগ্রহ করা হয় এবং নমুনা পরীক্ষা করা হয় ৪ হাজার ৮২৫ জনের। যেখানে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১২ দশমিক ৭৩ শতাংশ। করোনা মহামারীর শুর হতে এখন অবধি মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ।

তাছাড়া সবশেষ গত ২৪ ঘণ্টায় করোনা হতে সুস্থ হয়েছে প্রায় ২৮৩ জন এবং এখন অবধি মোট সুস্থের সংখ্যা প্রায় ১৯ লাখ ৬১ হাজার ২৬০ জন। এর পূর্বে গত সোমবার দেশে একজনের মৃত্যুর খবর পাওয়া যায়। অপরদিকে, করোনা শনাক্ত হয় ৬০১ জনের শরীরে।

সারা দেশে গত কয়েকদিন ধরেই আবারও বাড়ছে করোনা ভাইরাসের সংক্রমণ। এমতাবস্থায় করোনার নতু ঢেউ ঠেকাতে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি ৫ দফা সুপারিশ করছে। গত শনিবার রাতে কমিটির এক বৈঠকে এসব সুপারিশ করা হয়।

ওই বৈঠক ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়, যা ৫৯ তম বৈঠক। বৈঠকে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা ছাড়াও কমিটির অন্যান্য সদস্য অংশ নেন।

ওই বৈঠকে সবক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেয়। সঠিকভাবে মাস্ক পরা, হাত ধোয়া বা স্যানিটাইজার ব্যবহার নিশ্চিত করাসহ স্বাস্থ্যবিধি অনুসরণ; এখনো যারা করোনার টিকার প্রথম, দ্বিতীয়, তৃতীয় বা বুস্টার ডোজ নেননি তাদের টিকা গ্রহণ; বদ্ধস্থানে সভা থেকে বিরত থাকাসহ দাফতরিক কাজ যথাসম্ভব ভার্চুয়ালি সম্পাদন করা; অপরিহার্য সামাজিক অনুষ্ঠান বা সভাসমূহে মাস্ক পরা এবং বেসরকারি পর্যায়ে করোনা পরীক্ষার ব্যয় কমানোর সুপারিশ করা হয়।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।