বিজ্ঞানবিজ্ঞান ও প্রযুক্তি

নতুন বাংলাদেশি প্রযুক্তি: জমজ বাছুর জন্ম দেবে গাভী!

সম্প্রতি বাংলাদেশ প্রাণী সম্পদ গবেষণা ইন্সটিটিউটের বিজ্ঞানীরা আবিষ্কার করলেন একটি গাভী হতে বছরে দুইটি বাছুর জন্ম দেওয়ার প্রযুক্তি। তারা এর সাফল্য ইতোমধ্যে দাবি করছেন। প্রতিষ্ঠানটির উচ্চপদস্থ বিজ্ঞানী ড. গৌতম কুমার দেব বলেন— ‘এই প্রযুক্তিটি বাংলাদেশে নতুন। এটিতে প্রাথমিকভাবে আমরা সাফল্য অর্জন করেছি এবং এখন মাঠ পর্যায়ে বাস্তবায়নের কাজ করছি। মাঠপর্যায়ে এটি সফল হলে নিঃসন্দেহে দেশে গরু সম্পদের ওপর ব্যাপক প্রভাব ফেলবে।’

এছাড়াও বাংলাদেশের জাতীয় জ্ঞানকোষ বাংলাপিডিয়ায় বলা হয়েছে— দেশে গরুর সংখ্যা প্রায় আড়াই কোটি। গরু, মহিষ, ভেড়া ও ছাগল-সব মিলিয়ে গবাদিপশু উৎপাদন বাংলাদেশ বিশ্বে বারোতম অবস্থানে। এখন বিজ্ঞানীরা আশা করছেন বাংলাদেশে ভালো মানের গাভীর দুটি করে বাচ্চার প্রকল্প মাঠপর্যায়ে সফল হলে সেটি গবাদিপশু এবং এর মাধ্যমে গণমানুষের জীবনমানের আরো উন্নতি করা সম্ভব হবে।

তবে প্রশ্ন হলো নতুন প্রযুক্তি আদতে কী? এমন প্রশ্নের জবাবে ড.গৌতম কুমার দেব বলেন— এই প্রযুক্তিটির নাম ইনভিট্রো অ্যামব্রায়ো প্রডাকশন বা আইভিপি। তবে এটিকে আইভিএও বলা হয়ে থাকে। এই পদ্ধতিতে বেশি দুধ দেয় এমন গাভীকে সিলেক্ট করা হয় ডিম্বাণু সংগ্রহ করার জন্য। এরপর এই গাভী হতে ডিম্বাণু সংগ্রহ করে ল্যাবরেটরিতে নেওয়া হয়। আর ল্যাবরেটরিতে ডিম্বাণুকে পরিপক্ক করে ফার্টিলাইজ করা হয়। এর ফলে যে ভ্রূণের জন্ম হয় গবেষণাগারে সেখান থেকে দুটি করে ভ্রূণ ধাত্রী গাভীতে সংস্থাপন করা হয়। এরপর ওই গাভীটি গর্ভধারণ করলেই দুটি করে বাচ্চা বাড়তে থাকবে।

এই গবেষণার অংশ হিসেবে তাদের পরীক্ষাগুলোতে ইতোমধ্যে সফলতা এসেছে। তাই তারা এখন মাঠ পর্যায়ে প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছেন। তিনি আরও বলছেন, ‘প্রাথমিকভাবে সফল হওয়ায় আমরা এখন ভালো মানের এনিমেল বাছাই করছি এবং এসব লাইভ এনিমেল থেকে ডিম্বাণু কালেকশনের কাজ করা হবে। আমরা আশা করছি মাঠ পর্যায়ে এটি সফল হবে এবং পরে তা আমরা ছড়িয়ে দিতে পারবো একটি সুস্থ ও ভালো মানের গাভীর ডিম্বাণু দিয়ে অনেকগুলো গাভীর গর্ভধারণ করানো সম্ভব হবে।’

কয়েক বছর আগে হতেই মূলত জোড়া বাছুর চিন্তাটির গবেষণাগারে সফলতা আসতে থাকে এবং প্রায় চার বছর ধরে পরীক্ষার আওতায় ধারাবাহিকভাবে একটি গাভী থেকে জোড়া বাছুর জন্ম নেয়ার পর এখন এটি মাঠ পর্যায়ে নেওয়া সম্ভব বলে মনে করছেন গবেষকরা।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।