ক্রিকেটখেলাধুলা

পাকিস্তানকে ছাড়িয়ে ভারতের বিশ্বরেকর্ড!

অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিয়েছে স্বাগতিক ভারত। ১-১ সমতার পর সিরিজ নির্ধারণী ম্যাচে অস্ট্রেলিয়াকে গতকাল রবিবার (২৫ সেপ্টেম্বর) ৬ উইকেটে হারিয়েছে টিম ইন্ডিয়া। এ জয়ের সুবাদে সিরিজ জেতার পাশাপাশি পাকিস্তানের বিশ্বরেকর্ডটিও কেড়ে নিয়েছে রোহিত, কোহলিরা।

রোববার অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয়ের মাধ্যমে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক বছরে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ডটি এখন ভারতের। এতোদিন এই রেকর্ড ছিল চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের দখলে। এবার সেই রেকর্ড নিজেদের করে নিলো রোহিত-কোহলিরা। চলতি বছরে এখনও পর্যন্ত ২৯ টি ম্যাচ খেলে ২১টি জিতেছে ভারত। টি-টোয়েন্টি ফরম্যাটে এক বছরে ভারতের চেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড নেই আর কোনো দলের।

আরও পড়ুন: ভারত সফরে যাচ্ছে বাংলাদেশ ‘এ’ দল!

২০২১ সালে এই ফরম্যাটে ২৯ ম্যাচ খেলে ২০ টি জিতেছিল বাবর-রিজওয়ানরা। এর আগে ২০১৮ সালে তারা জিতেছিল ১৭ ম্যাচ।

এদিকে, ভারতের সামনে সুযোগ রয়েছে এক বছরে সর্বোচ্চ জয়ের রেকর্ডটিকে আরও বড় করার। এ বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্বকাপের সঙ্গে বেশ কয়েকটি দ্বিপক্ষীয় সিরিজেও খেলবে তারা।

অবাক করা ব্যাপার এই রেকর্ডে ভারত ও পাকিস্তানের পরেই উগান্ডার অবস্থান। ২০২১ সালে ২২ ম্যাচ খেলে ১৬টিতে জয় পেয়েছে আফ্রিকার দেশটি। উল্লেখ্য, ১৯৯৮ সালে আইসিসির সদস্য সহযোগী সদস্যপদ লাভ করে উগান্ডা।

টি-টোয়েন্টিতে এক বছরে সর্বোচ্চ জয়ের রেকর্ড:

ভারত – ২৯ ম্যাচে ২১ জয় (২০২২)
পাকিস্তান – ২৯ ম্যাচে ২০ জয় (২০২১)
পাকিস্তান – ১৯ ম্যাচে ১৭ জয় (২০১৮)
উগান্ডা – ২২ ম্যাচে ১৬ জয় (২০২১)
ভারত – ২১ ম্যাচে ১৫ জয় (২০১৬)

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।