লাইফস্টাইলস্বাস্থ্য ও লাইফস্টাইল

পূজার আয়োজনে তিন মুখোরোচক নাড়ু!

বাঙালিদের পছন্দের একটি খাবার হলো নাড়ু। বিশেষ করে বাঙালি হিন্দুদের পূজায় নাড়ু ছাড়া পূজাই অসম্পূর্ণ। সবার কাছেই কম বেশি নাড়ু পছন্দ। কেবল যে হিন্দু ধর্মাবলম্বী এমন নয়। আমাদের মায়েরা নাড়ু বানাতে জানলেও আধুনিক যুগের মেয়েরা খুব কমই জানে। আর তাদের জন্যই আজকের এই আর্টিকেল। খুব সহজে বাসায় কয়েকটি উপকরণ দিয়ে বানিয়ে নিতে পারবেন নাড়ু। তো চলুন জেনে নেই, তিন ধরনের মুখোরোচক নাড়ু বানানোর পদ্ধতি বা রেসিপি।

১| আফগানি ‘মালিদা’ নাড়ু—

প্রয়োজনীয় উপাদান:

মাঝারি আকারের আটার রুটি আটটি, গুঁড় ১/৪ কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ, বাদাম আধা কাপ, খেজুর কুচি করে কাটা ১/৪ কাপ, ঘি দুই টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী:

প্রথমে আটার রুটিগুলো ছুরি দিয়ে বা হাত দিয়ে ছোটো ছোটো পিস করে কেটে নিন। এরপর একটি গ্রাইন্ডার বা ফুড প্রসেসরে দিয়ে রুটিগুলোকে আরও গুঁড়ো করে নিন। এবার নামিয়ে নিন এবং বাদাম গ্রাইন্ডারে গুড়ো কিরে নিন। মোটামুটি সাইজে ভাঙুন। এবার একটি বড় বাটিতে করে বাদামগুঁড়া, খেজুর কুচি, এলাচ গুঁড়া এবং গুড় খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন এবং আলাদা করে রাখুন।

এইবার একটি প্যানে অল্প আঁচে ঘি গলিয়ে নিন। অল্প গরম গুড়ো রুটি দিয়ে ভালো করে ভাজতে থাকুন। এভাবে ৫-৭ মিনিট ভাজুন। যখন একটু মুচমুচে হবে তখন বাটিতে রাখা বাদামের মিশ্রণটি দিন এবং ভালো করে নাড়িয়ে মিশিয়ে নিন। যখন এই মিশ্রণটি আঠালো হবে তখন নামিয়ে নিন। এরপর সহনীয় গরম গরম অবস্থায় হাত দিয়ে ছোটো ছোটো বল বানিয়ে নিন। এবার শক্ত হলেই তৈরি হয়ে গেল আফগানি মালিদা নাড়ু।

# ডেঙ্গু হলে দ্রুত সুস্থ হতে যেসব খাবার খাবেন!

২| চিড়ার নাড়ু—

প্রয়োজনীয় উপাদান:

চিড়া আধা কেজি, খেজুরের গুড় ৮০০ গ্রাম, এলাচ গুঁড়া পাঁচটি, ঘি এক টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী:

প্রথমে চিড়া ঝেড়ে নিন। কারণ চিড়ায় অনেক ভাঙা ধানের খোসা থাকে এবং বালু থাকে। এরপর চিড়াগুলো একটা প্যানে হালকা ভেজে নিন। এবার এতে গুড়ে সিকি কাপ পরিমাণ পানি ও ঘি দিয়ে দিন। ফুটে উঠলে এলাচ গুঁড়া ছেড়ে নাড়ুন। যখন ঘন হয়ে আঠালো হয়ে আসবে তখন চুলা হতে নামিয়ে নিন। এবার সহনীয় গরম অবস্থাতেই হাতের সাহায্যে গোলাকার শেপ দিয়ে নাড়ু তৈরি করে নিন। হয়ে গেল মজাদার চিড়ার নাড়ু।

৩| তিলের নাড়ু—

প্রয়োজনীয় উপকরণ:

সাদা তিল ২০০ গ্রাম, আখের গুড় ২০০ গ্রাম, পানি আধা কাপ, ঘি এক চামচ।

প্রস্তুত প্রণালী:

প্রথমে তিলগুলো ভালো করে পরিষ্কার করে নিন। এবার একটি পরিষ্কার প্যানে তিলগুলো কিছুক্ষণ ভেজে নিন এবং নামিয়ে নিন। এখন অন্য একটি পাতিলে পানি দিয়ে তাতে গুড় দিন এবং ভালো করে মিশিয়ে নিন। এক্ষেত্রে চুলার আঁচ মিডিয়ামে থাকবে। আর অনবরত নাড়তে থাকতে হবে। গুড় পানির মিশ্রণ কিছুটা ঘন হলে ভেজে রাখা তিলগুলো দিয়ে দিন এবং মিশিয়ে নিন। যখন মিশ্রণটি আঠালো হবে তখন নামিয়ে নিন। এরপর সহনীয় গরম অবস্থাতেই হাতে ঘি মাখিয়ে ছোট ছোট লেচি বা নাড়ু বানিয়ে নিন। হাতে গোল্লা পাকিয়ে নাড়ু বানিয়ে নিন। ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

যাই হোক, আজকের মতো এখানেই। আশাকরি এই আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। যদি এই আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগে থাকে তবে অবশ্যই অন্যদের সাথে শেয়ার করবেন এবং এই ধরনের আরও আর্টিকেল পেতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।