খেলাধুলাফুটবল

প্রয়াত রানিকে শ্রদ্ধাজ্ঞাপনে অস্বীকৃতি আইরিশ ফুটবলারের!

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোকের ছায়া নেমেছে ক্রীড়াবিশ্বজুড়ে। রানির মৃত্যুতে ম্যাচ শুরুর আগে নীরবতা পালন করে শ্রদ্ধা জানাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশ, ক্লাবের খেলোয়াড়রা। তবে রানিকে মাঠে শ্রদ্ধা জানানোর সময় অনীহা প্রকাশ করতে দেখা গেছে আয়ারল্যান্ড জাতীয় দলের ফুটবলার জেমস ম্যাকক্লিনকে।

আইরিশ চ্যাম্পিয়নশিপে মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) হাডার্সফিল্ডের বিপক্ষে মাঠে নামে উইগান অ্যাথলেটিক। ম্যাচটিতে ২-১ গোলের জয় পায় ম্যাকক্লিনের দল উইগান।

ম্যাচ শুরুর আগে দুই দল মাঠে নেমে প্রয়াত ব্রিটিশ রানির উদ্দেশ্যে এক মিনিট নীরবতা পালন করে। এ সময় একপাশে হাডার্সফিল্ড ও উইগানের ফুটবলাররা একজন আরেকজনকে কাঁধে হাত রেখে রানিকে শ্রদ্ধাজ্ঞাপন করেন।

আরও পড়ুন: বাংলাদেশের হয়ে খেলতে চান হামজা!

তবে ম্যাকক্লিনকে দেখা যায় সতীর্থদের থেকে কিছুটা দূরে একপাশে দাঁড়িয়ে থাকতে। তাতে স্পষ্ট হয়, ব্রিটিশ রাজত্বের প্রতি তার ঘৃণা আর রানির প্রতি অশ্রদ্ধা। যদিও রানির মৃত্যুতে শোকপ্রকাশ করতে তিনি মাঠে নেমেছিলেন কালো আর্মব্যান্ড পরেই।

অবশ্য ম্যাকক্লিন কালো আর্মব্যান্ড পরবেন এটাও ভাবতে পারেননি অনেকে। কারণ এর আগে ২০১৮ সালে ব্রিটিশ রাজ্যের প্রতি সম্মান প্রকাশার্থে পপি চিহ্নিত পোশাক পরিধানে অস্বীকৃতি জানিয়েছিলেন তিনি।

ব্রিটিশ রাজ্য ও তার শাসকের প্রতি নিজের এমন মনোভাবের কারণ এক ইনস্টাগ্রাম পোস্টে প্রকাশ করেন ম্যাকক্লিন। সেখানে তিনি উত্তর দেন সমালোচকদেরও। ম্যাকক্লিন বলেন, ‘আপনি যদি উত্তর আয়ারল্যান্ড বা ডেরিতে বেড়ে ওঠা জাতীয়তাবাদী না হন, তাহলে আমাদের পক্ষে কোনো ধারণা পোষণ বা কথা বলবেন না।’

গত ৮ সেপ্টেম্বর বালমোরাল ক্যাসল প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৯৬ বছর বয়সী রানি দ্বিতীয় এলিজাবেথ। নিজেদের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে শাসন করা রানির মৃত্যুতে ১০ দিনের শোক ঘোষণা করেছে যুক্তরাজ্য।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।