জাতীয়সন্দেশ

বরিশালের ভোলায় কোমরে জোড়া লাগা জমজ শিশুর জন্ম!

সম্প্রতি বরিশাল বিভাগের ভোলা জেলায় কোমরের অংশ জোড়া লাগা দুই জমজ কন্যা শিশুর জন্য হয়েছে। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে ভোলা শহরের একটি বেসরকারি ক্লিনিকে সিজার বা অস্ত্রোপচারের মাধ্যমে মনি মুক্তা (২২) নামের এক নারী দুইটি মেয়ে শিশুর জন্ম দিয়েছেন।

মনি মুক্তা হলেন ভোলা সদর উপজেলার রাজাপুর ইউনিয়নের শ্যামপুর গ্রামের বাসিন্দা এবং তার স্বামী সাইফুল ইসলাম একটি বেসরকারি কোম্পনীতে সেলসম্যান পদে চাকুরি করেন।

এই বিষয়ে মুক্তার স্বামী সাইফুল ইসলাম বলেন— শুক্রবার সকালে তার প্রসব বেদনা শুরু হলে দ্রুত তাকে শহরের বন্ধন হেলথ কেয়ার ডায়াগনস্টিক সেন্টারে ভর্তি করা হয়। দুপুর ১টার দিকে গাইনি ও প্রসূতি বিশেষজ্ঞ ডা. জান্নাত ই আলম অস্ত্রোপাচারের (সিজার) মাধ্যমে জোড়া লাগানো জমজ দুই শিশুর জন্ম হয়। শিশু দুটির কোমরের অংশে জোড়া লাগানো।

মনি মুক্তার চিকিৎসক ডা. জান্নাত ই আলম জানান— সাধারণত নারীদের গর্ভে সন্তানের অবস্থান কেমন। সেটা জানতে হলে ২৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা থাকা অবস্থায় আল্ট্রাসনোগ্রাম করতে হয়। তাহলে বাচ্চা জোড়া লাগানো কিনা সেটা নিশ্চিত হওয়া যায়। মনি মুক্তা যথাসময়ে আল্ট্রাসনোগ্রাম করেনি। তার আল্ট্রাসনোগ্রামে বিলম্ব ছিল। যার ফলে তার আল্ট্রাসনোগ্রাম রিপোর্টে জমজ শিশু থাকার বিষয়টি এসেছে। কিন্তু শিশু দুইটি যে জোড়া লাগানো তা আসেনি। বর্তমানে নবজাতক দুটি ও তাদের মা মনি মুক্তা সুস্থ আছেন।

তাছাড়াও বন্ধন হেলথ কেয়ার এর পরিচালক সাদ্দাম বলেন— জমজ নবজাতক ও প্রসূতি মা ভালো আছেন। জমজ জোড়া লাগানো নবজাতক শিশু দুটোর উন্নত চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করার জন্য চিকিৎসকগন পরামর্শ দিয়েছেন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।