আন্তর্জাতিকপ্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তিসন্দেশ

বিশ্বের ৭২ শতাংশ শিশু সাইবার হুমকির শিকার!

সম্প্রতি প্রকাশিত সাইবার নিরাপত্তা বিষয়ক এক প্রতিবেদন হতে জানা যায়, বিশ্বের ৭২ শতাংশ শিশু কোনো না কোনো ভাবে সাইবার হুমকির শিকার হয়েছে। এই তথ্য জানা যায় দুবাইভিত্তিক সম্প্রচারমাধ্যম আল–আরাবিয়ার এক প্রতিবেদন।

প্রতিবেদনে হতে জানা যায়— এই তথ্য একটি গবেষণায় ওঠে এসেছে। যে গবেষণাটি যৌথ ভাবে করেছে সৌদিভিত্তিক প্রতিষ্ঠান গ্লোবাল সাইবার সিকিউরিটি ফোরাম এবং যুক্তরাষ্ট্রের বোস্টনভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান বোস্টন কনসাল্টিং গ্রুপ।

আর এই গবেষণার ভিত্তিতে গত সপ্তাহে প্রকাশ হয় ‘শিশুরা সাইবার স্পেসে অনিরাপদ কেন’— শীর্ষক এক প্রতিবেদন।
প্রতিবেদন মতে, বিশ্বের প্রায় ৭২ শতাংশ শিশু কোনো না কোনো ভাবে সাইবার হুমকির শিকার।

গবেষণায় দেখা যায় ৯০ শতাংশ শিশু যাদের বেশিরভাগের বয়স ৮ বা তার বেশি তারা ইন্টারনেট ব্যবহার করে এবং তারা বিভিন্ন ভাবে অনাকাঙ্ক্ষিত বিজ্ঞাপন, বুলিং, হয়রানি এবং অনুপযুক্ত কনটেন্টের কারণে তারা নানা ধরনের হুমকির শিকার হন।

আরও পড়ুন# হোয়াটসঅ্যাপে লাইভ লোকেশন কীভাবে শেয়ার করবেন?

এই গবেষণাটি চালানো হয় বিশ্বের প্রায় ২৪টি দেশের ৪০ হাজারেরও অধিক বাবা–মা এবং শিশুর ওপর এবং গবেষণা হতে প্রাপ্ত তথ্য মতে বর্তমানে সাইবার স্পেসে যে নিরাপত্তা কাঠামো রয়েছে তা শিশুদের নিরাপত্তা নিশ্চিতে যথেষ্ট নয়।

এই বিষয়ে গত বুধবার গবেষক দলের প্রধান আলা আল–ফাজিল বলেন— ৭২ শতাংশ শিশু সাইবার হুমকির শিকার এবং আমরা বিশ্বাস করি যে, বর্তমানে দ্রুত বর্ধনশীল সাইবার স্পেসে শিশুদের নিরাপত্তা নিশ্চিতের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন-সাইবার হুমকিতে যে শিশুরা শিকার হচ্ছে। এর সমাধান হলো— সমস্যা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং শিক্ষাবিদ থেকে শুরু করে বেসরকারি খাতেও ঐক্যবদ্ধ পদক্ষেপ নিশ্চিত করা। সাইবার স্পেসে শেখা ও সংযোগের জন্য একটি নিরাপদ জায়গা তৈরির দায়িত্ব আমাদের সকলের।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।