ক্রিকেটখেলাধুলা

ব্যাটিং, বোলিং নৈপুণ্যে ১০১ রানের বিশাল জয় ভারতের!

ব্যাটিংয়ে কোহলি, রাহুলদের ঝড়ো ইনিংসের পর বোলিংয়ে ভুবনেশ্বর কুমারের সুইংয়ে পর্যুদস্তু হয়ে পরাজয় বরণে বাধ্য হয়েছে রশিদ, নবিদের আফগানিস্তান। টিম ইন্ডিয়ার দেয়া ২১৩ রানের টার্গেটে ব্যাটিং করতে নেমে মোহাম্মদ নবিদের ইনিংস থামে ১১১ রানে। ১০১ রানে ম্যাচটি হারে আফগানরা।

দীর্ঘদিন পর শতক পাওয়া কোহলির ১২২ রানের ঝড়ো ইনিংসে আফগানদের সামনে পাহাড়সম টার্গেট দাঁড় করায় ভারত। জবাবে খেলতে নেমে প্রথমদিকেই খেই হারিয়ে ফেলে আফগানিস্তান।

ব্যাটিং করতে নামা আফগানদের শুরুতেই চেপে ধরে ভারত। চেপে ধরার সেই অবদানটা অবশ্য পুরোপুরি ভুবনেশ্বর কুমারের। আফগান টপ অর্ডারকে ধ্বসিয়ে দেন ডানহাতি এই ফাস্ট মিডিয়াম বোলার।

নিজের প্রথম দুই ওভারেই হযরতউল্লাহ জাজাঈ, রহমানউল্লাহ গুরবাজ, করিম জানাত ও নাজিবউল্লাহ জাদরানকে সাজঘরে ফেরান তিনি। এদের করিম জানাত বাদে বাকি তিনজনই ডাক মেরে প্যাভিলিয়নে ফিরেন। ৪ ওভারে ৪ রান দিয়ে ৫ টি গুরুত্বপূর্ণ উইকেট নেন ভুবনেশ্বর, ছিলো একটি মেইডেন ওভারও!

আরও পড়ুন: আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভিরাটের প্রথম সেঞ্চুরি!

এদিকে আফগান ব্যাটারদের মধ্যে একাই বুক চিতিয়ে লড়াই করে গিয়েছেন ওয়ান ডাউনে ব্যাটিং করতে নামা ইব্রাহিম জাদরান। অপরপাশ থেকে একে একে সতীর্থরা বিদায় নিতে থাকলেও উইকেটে আঁকড়ে ধরে শেষ পর্যন্ত ৬৪ রানে অপরাজিত থাকেন ইব্রাহিম। শেষ পর্যন্ত তাদের ইনিংস থামে ৮ উইকেট হারিয়ে ১১১ রানে।

তবে আজকের ম্যাচটা যেন পুরোপুরি ভারতের জন্যই ছিলো। কোহলির অতি দানবীয় এই ইনিংস দীর্ঘদিন মনে রাখার মতো। ৫৩ বলে ১১ চার ও ৪ ছক্কায় করা শতকের মাধ্যমে প্রায় তিন বছরের সেঞ্চুরি খরা কাটালেন ভিরাট কোহলি। শেষ পর্যন্ত তার ইনিংস থামে অপরাজিত ১২২ রানে।

আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির সেঞ্চুরি সংখ্যা এখন ৭১, তিন ফরম্যাটের হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরি এখন তারই দখলে। সংখ্যার বিবেচনায় শচীন টেন্ডুলকার এগিয়ে থাকলেও, টি-টোয়েন্টিতে কোনো সেঞ্চুরি নেই ভারতীয় এই কিংবদন্তির।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।