ক্যাম্পাসশিক্ষা

যৌন নিপীড়নের প্রতিবাদে চবিতে মানববন্ধন অনুষ্ঠিত

আজ ২১ জুলাই (বৃহস্পতিবার) দুপুরে পূর্বঘোষিত কর্মসূচী অনুযায়ী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সাধারণ ছাত্রছাত্রীরা মানববন্ধনে অংশ নেন। এ সময় তারা যৌন নির্যাতন বিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকেন। তারা মোট চারদফা দাবি করেছেন। এই চারটি দাবি হলো-

  • আগামী চার কার্যদিবসের মধ্যে সুষ্ঠু তদন্তপূর্বক ওই শিক্ষার্থীকে নির্যাতনকারীদের চিহ্নিত করে উপযুক্ত বিচার নিশ্চিত করতে হবে।
  • যৌন নিপীড়ন বিরোধী পূর্ববর্তী সেলটি ভেঙে দিয়ে একটি নতুন সেল গঠন করতে হবে। যেকোনো অভিযোগ পেলে এক মাসের মধ্যে তার বিচার নিশ্চিত করতে হবে।
  • ক্যাম্পাসে ২৪ ঘণ্টা নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। ছাত্র ছাত্রী উভয় হলে প্রবেশ ও বের হওয়ার নির্দিষ্ট কোনো সময় রাখা যাবে না এবং মেডিকেলে যাওয়ার ক্ষেত্রে কোন সময়সীমা রাখা যাবে না।
  • আগামী চার কার্যদিবসের মধ্যে ওপরের তিনটি দাবি পূরণ না হলে প্রক্টরিয়াল বডির সদস্যদের পদত্যাগ করতে হবে।

আরও পড়ুন# ছাত্রী হেনস্থার প্রতিবাদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

তাদের এই দাবির সাথে একাত্মতা জানিয়েছে বিভিন্ন ছাত্র সংগঠন। আজ দুপুর বারোটা থেকেই বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা শহিদ মিনার চত্ত্বরে জড়ো হতে থাকেন। তারা শান্তিপূর্ণ মানববন্ধন পালন করেন এবং তাদের বিভিন্ন দাবি দাওয়া তুলে ধরেন। পরবর্তীতে শিক্ষার্থীরা শহিদ মিনার থেকে পায়ে হেঁটে প্রক্টর অফিস পর্যন্ত যান। তারা প্রক্টর অফিসের সামনে কিছুক্ষণ অবস্থান নেন, এ সময় স্লোগানে স্লোগানে মুখরিত ছিল আশপাশের এলাকা।

উল্লেখ্য, গত ১৭ জুলাই সঙ্গীত বিভাগের ২০-২১ সেশনের এক শিক্ষার্থীকে যৌন নির্যাতন করে অজ্ঞান পরিচয়ের কয়েকজন যুবক। এ ঘটনার বিচার দাবিতেই আজ শিক্ষার্থীরা শান্তিপূর্ণ এ মানববন্ধনের ডাক দেন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।