জাতীয়সন্দেশস্বাস্থ্যস্বাস্থ্য ও লাইফস্টাইল

রাজধানী ঢাকায় বাড়ছে ডেঙ্গুর প্রকোপ!

সম্প্রতি রাজধানী ঢাকায় বাড়ছে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রকোপ। অন্যদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মশা নিয়ন্ত্রণে অভিযান চালাচ্ছে।

আজ বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সকালে রাজধানী ঢাকার ধানমন্ডি এলাকায় নির্মাণাধীন ভবনে পানি জমে থাকার কারণে সেই ভবন মালিকদের করা হয়েছে জরিমানা। এসব নিমার্ণাধীন ভবনে অভিযানে গেলে প্রায়শই দেখা মেলে জমে থাকা পানির। তবে, জরিমানা করলেও ভবন মালিকদের টনক নড়ে না।

সকালে রাজধানী ঢাকার এই অভিযান চলে ঢাকা দক্ষিণ সিটির নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রত্যয় হাসানের উপস্থিতিতে। অভিযানের সময় বিভিন্ন স্থানে পানি জমে থাকার হদিস পাওয়া যায় এবং পানি জমে থাকার বিষয়ে তারা অর্থদণ্ডের পাশাপাশি সতর্ক করেন।

আরও পড়ুন# সিরাজগঞ্জে বজ্রপাতে একই পরিবারের ৫ জনসহ ৮ জনের মৃত্যু!

এই অভিযান কেবল মাত্র বাসাবাড়িতে নয়, চালানো হয়েছে শপিংমল ও স্কুলেও। কোথাও মশার লার্ভা না পেলেও ওয়ার্ড কমিশনারের নেতৃত্বে সতর্কতামূলক প্রচারণা চালানো হয়। এছাড়াও এই বিষয়ে এলাকাবাসী জানান, ‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ায়, তারা নিজেরাই সতর্ক থাকছেন।’

তাছাড়াও রাজধানী ঢাকার এক গৃহিনী , ‘ডেঙ্গু থেকে বাঁচার জন্য আমার যে ফুলের টব রয়েছে, সেগুলো এখন প্রতিদিন পরিষ্কার করা হচ্ছে।’

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রত্যয় হাসান জানান, ডেঙ্গুর প্রকোপের কারণে জনসচেতনতা বৃদ্ধি ও মশার উৎপত্তিস্থল ধ্বংস করতে এমন অভিযান চলমান থাকবে। এছাড়াও তিনি আরও বলেন, যেখানে লার্ভা পাচ্ছি সেখানে অর্থদণ্ড দেয়া হচ্ছে। আর জরিমানা দিয়ে আশানুরূপ সাড়া না পেলে সেখানে জেল দেয়া হচ্ছে।

উল্লেখ্য, চলতি সেপ্টেম্বর মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও প্রতিদিন রাজধানীর হাসপাতালগুলোতে বেড়ে চলছে ডেঙ্গু রোগীর ভর্তি সংখ্যা।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।