প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

সাইবার হামলার শিকার হচ্ছে দেশের বড়ো প্রতিষ্ঠানগুলো!

সাইবার হামলার শিকার হচ্ছে বেক্সিমকো, আকিজ এবং ডিজিকন টেকনোলজিসহ দেশের বৃহৎ বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো। বিশ্বের অন্যান্য বৃহত্তম নামি দামি প্রতিষ্ঠানগুলোর মতো বাংলাদেশেও মাথাব্যথার কারণ হয়ে উঠছে র‍্যানসমওয়্যারের আক্রমণ। আর এই আক্রমণের মাধ্যমে হ্যাকাররা বা সাইবার দুর্বৃত্তরা হাতিয়ে নিচ্ছে প্রতিষ্ঠানগুলোর গুরুত্বপূর্ণ তথ্য।

এই তথ্য বাংলাদেশের সাইবার ও র‍্যানসমওয়্যার পরিস্থিতি নিয়ে প্রকাশিত গবেষণা প্রতিবেদন ‘র‍্যানসমওয়্যার ল্যান্ডস্কেপ বাংলাদেশ ২০২২’ হতে পাওয়া গিয়েছে। আর বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের অধীন সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা সংস্থা ‘বিজিডি ই-গভ সার্ট’ বাংলাদেশের সাইবার পরিস্থিতি ও র‍্যানসমওয়্যারের আক্রমণ নিয়ে গবেষণা করে এ প্রতিবেদনটি প্রকাশ করেছে।

আরও পড়ুন: এবার বাজারে আসছে আইফোন ১৪ সিরিজ!

সম্প্রতি প্রকাশিত প্রতিবেদন হতে জানা যায়, ২০২১ সাল হতে এখন অবধি বাংলাদেশে ৪ টি র‍্যানসমওয়্যার আক্রমণের খবর পাওয়া গেছে এবং এই আক্রমণের তালিকায় আছে বাংলাদেশের নামি তিনটি বেসরকারি প্রতিষ্ঠান!

এই বিষয়ে সার্ট জানান— বাংলাদের অন্যতম নামি প্রতিষ্ঠান আকিজ গ্রুপ নাইট স্কাই নামের র‍্যানসমওয়্যার দ্বারা আক্রমণের শিকার হয়। হ্যাকাররা হ্যাকিংয়ের পর আকিজ গ্রুপের সি-প্যানেল ডাটা, গিটল্যাব কোড বেস, সার্ভারের সব ফাইল, ইআরপি সিস্টেম ডেটাবেস, কর্মীদের জীবনবৃত্তান্ত, ব্যাকআপসহ সব ওয়েবসাইট, ব্যক্তিগত কম্পিউটার ব্যাকআপ ফাইল, মেইল সার্ভার ডেটা, ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্য ডার্ক ওয়েবে ফাঁস করে দেয়।

আকিজ গ্রুপের নজরে এই বিষয়টি এলে তারা সকল তথ্য পুনরুদ্ধার করতে সক্ষম হয়। ফলে তাদের তেমন ক্ষতি হয়নি৷ আর এই বিষয়ে আকিজ গ্রুপের মানবসম্পদ বিভাগের সিনিয়র ম্যানেজার মো. আবিদুল কাইয়ুম জানান— আকিজ গ্রুপের সিস্টেমে ২০২১ সালে ত্রুটি দেখা যায়। আর তারা তাৎক্ষণিক ব্যবস্থা নিয়ে তা পুনরুদ্ধার করতে সক্ষম হয় এবং তেমন ক্ষতির মুখোমুখি তারা হয়নি।

সার্টের তথ্য মতে, র্যানসমওয়্যারের শিকার বেক্সিমকো ও হয়েছে। তারা অ্যাল্টডোস নামক র্যানসমওয়্যারের শিকার হয়েছে। আর এই আক্রমণে ৫০ হাজারেরও বেশি পেমেন্ট রেকর্ড, ডেটাবেস, টেলিকম ভর্তুকিসহ শত শত গিগাবাইট ফাইল হারিয়ে গিয়েছে।

এই বিষয়ে বেক্সিমকো এজেন্সির মাধ্যমে জানায়— ২০২১ সালের জানুয়ারিতে বেক্সিমকোর কিছু ওয়েবসাইট এই আক্রমণের শিকার হয়। তারাও তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করে হারানো তথ্য পুনরুদ্ধার করে।

তাছাড়াও রাশিয়াভিত্তিক কন্টি গ্রুপের (উইজার্ড স্পাইডার) হামলার শিকার হয়েছে দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান ডিজিকন টেকনোলজিস।

সার্টের তথ্য অনুসারে, ২০২১ সাল হতে দেশে ১৪ হাজার ৬২৭টি আইপি ম্যালওয়্যারের আক্রমনের শিকার হয়েছে। আর এতে সবচেয়ে বেশি র‍্যানসমওয়্যার হামলার শিকার হয়েছে ভারত। এরপরে আছে জাপান, থাইল্যান্ড, চীন ও তাইওয়ান।
২০২১ সালে প্রকাশিত ক্যাসপারস্কি সিকিউরিটি বুলেটিন প্রতিবেদন মতে, এই বৈশিক র‍্যানসমওয়্যার হামলার সময় সবচেয়ে বেশি বাংলাদেশ র্যানসমওয়্যার ট্রোজান দ্বারা আক্রমণ হয়েছে।

এছাড়াও সার্ট সতর্ক করে বলেছে, বাংলাদেশে প্রায় ৬১২টি অটোনোমাস সিস্টেম নম্বর (এএসএন) সম্ভাব্য র‍্যানসমওয়্যার আক্রমণের ঝুঁকিতে আছে। আর এই তালিকাও তারা প্রকাশ করেছে। তালিকায় রয়েছে—বিটিসিএল, গ্রামীণফোন লিমিটেড, আজিয়াটা লিমিটেড, লিংকথ্রি টেকনোলজিস, সিস্টেমস সল্যুশনস অ্যান্ড ডেভেলপমেন্ট টেকনোলজিস লিমিটেড, বন্ধু নেটওয়ার্ক লিমিটেড, আমরা নেটওয়ার্ক লিমিটেড, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেড এবং টেলিটক বাংলাদেশ লিমিটেড, ইত্যাদি।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।