ব্যবসা-বাণিজ্যসংবাদ

সড়কে লাঠিসোঁটা নিয়ে এসে দ্রব্যমূল্য কমানো যাবে না: পরিকল্পনামন্ত্রী

সাম্প্রতিক সময়ে লাঠিসোঁটা নিয়ে সড়কে প্রতিবাদ ও বর্তমান রাজনৈতিক অস্থিরতার কথা উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, সড়কে লাঠিসোঁটা নিয়ে দ্রব্যমূল্য কমানো যাবে না। কমানো যাবে না মূল্যস্ফীতি বা মুদ্রাস্ফীতিও। মূল্যস্ফীতি কমাতে গেলে বসে কথা বলতে হবে, মিলেমিশে কাজ করতে হবে। তিনি এসব কথা রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘বাংলাদেশ কান্ট্রি ইকোনোমিক মেমোরেনডাম’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসে বলেন।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, কাগজে রাজনৈতিক সংঘর্ষের খবর দেখি। এটি লুকানোর কোনো বিষয় না। আমি রাজনৈতিক সংঘর্ষের কথা বলছি না, বা রাজনৈতিক অনিশ্চয়তার কথা বলছি না। তবে আকাশে কালো মেঘ দেখতে পাই। আমরা আশা করবো, কালো মেঘ থেকে ঝড় আসবে না। ঝড় কারও জন্যই মঙ্গলের হবে না।

‘আজ আবারও বলছি, আমাদের সবাইকে আলোচনার পথে আসতে হবে। সভ্যতা-ভদ্রতার পথে আসতে হবে। বাংলাদেশকে আমরা একটি বিশ্বমানের রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করতে চাই। সে বিবেচনায় আমাদের বিশ্বমানের আচরণও করতে হবে। আমি বিনয়ের সঙ্গে সব মহলের রাজনীতিকদের বলবো, আসুন আলোচনা করি।’

এদিকে ব্যাংকিং খাত প্রসঙ্গে এম এ মান্নান বলেন, এ খাতের সমস্যা আছে। আমরা এগুলো মোকাবিলা করবো, সমাধান করবো। সংস্কার করতেই হবে, আমাদের ভোটাররা এটা চান। এখানে রাজনৈতিক কিছু বিষয় আছে তা অস্বীকার করার উপায় নেই।

আরও পড়ুন: মূল্যবৃদ্ধিসহ বিভিন্ন অপরাধে ১০০ প্রতিষ্ঠানকে ৯ লাখ টাকা জরিমানা!

দেশের উন্নয়নের কথা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী জানান, জোর কদমে হয়তো হাঁটতে পারবো না, তবে সামনে যাবোই। আমরা সঠিকপথে আছি, শেখ হাসিনার কৌশলে দেশের কল্যাণ হচ্ছে। প্রধানমন্ত্রীর কৌশল মানেই দেশের কল্যাণ। তার পরিকল্পনায় দেশের প্রবৃদ্ধি বেড়েছে, খাদ্যঘাটতি কমেছে, ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছেছে। বেড়েছে খাদ্য উৎপাদন ও সাক্ষরতার হার।

‘শ্যামগঞ্জ থেকে সুনামগঞ্জ, টেকনাফ থেকে তেতুলিয়া গাড়ি চালিয়ে যাবেন একটি খাল পার হতেও সমস্যা হবে না। সবখানে সেতু ও কালভার্ট আমরাই করেছি।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ সময় আরও উপস্থিত ছিলেন- বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড্যান ড্যান চেন, বিশ্বব্যাংকের বাংলাদেশ আবাসিক মিশনের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন প্রমূখ।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।