ব্যবসা-বাণিজ্যসংবাদ

৫৯৮ কোটি টাকার ইউরিয়া ও ৩০ হাজার টন ফসফরিক অ্যাসিড কেনার অনুমোদন!

এবার মোট ৯০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। সৌদি আরব, কাতার ও দেশীয় একটি প্রতিষ্ঠান থেকে এই সার কেনা হবে। যার খরচ ধরা হয়েছে ৫৯৮ কোটি ৫৭ লাখ ৫৪ হাজার ৭৪০ টাকা। পাশাপাশি ২৩৩ কোটি ৮২ লাখ ৩০ হাজার টাকায় ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক অ্যাসিড কেনারও অনুমোদন দেওয়া হয়।

এ অনুমোদন আজ ( বুধবার ) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে দেওয়া হয়। এ বিষয়ে বৈঠক শেষে বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক।

তিনি বলেন,  বৈঠকে ছয়টি প্রস্তাব পাস হয়েছে। এ প্রস্তাবগুলোর মোট অর্থের পরিমাণ এক হাজার ২৭ কোটি ৯৯ লাখ ৫৫ হাজার ২১৬ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৩৭৮ কোটি ১৮ লাখ ৭৭ হাজার ৪৪৭ টাকা এবং দেশীয় ব্যাংক ও বৈদেশিক ঋণ ৬৪৯ কোটি ৮০ লাখ ৭৭ হাজার ৭৬৯ টাকা।

আরও পড়ুন: অস্বাভাবিক মূল্যবৃদ্ধির দায়ে ইউনিলিভারসহ ৭ কোম্পানি-ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা

এ বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) মাধ্যমে বাংলাদেশি প্রতিষ্ঠান কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে ষষ্ঠ লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১৯৭ কোটি ৪৬ লাখ ৬৩ হাজার ৭৫০ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়।

পাশাপাশি বিসিআইসির মাধ্যমে কাতারের মুনতাজাত থেকে ষষ্ঠ লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। যার খরচ ২০০ কোটি ৫৫ লাখ ৪৫ হাজার ৪৯৫ টাকা। এছাড়াও সৌদি আরবের সেবিক এগ্রি-নিউট্রিয়েন্ট কোম্পানি থেকে নবম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এখানে খরচ পড়বে ২০০ কোটি ৫৫ লাখ ৪৫ হাজার ৪৯৫ টাকা।

এই বৈঠকে ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (ডিএপিএফসিএল) জন্য ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক অ্যাসিডও আমদানির অনুমোদন দেওয়া হয়। যার খরচ ২৩৩ কোটি ৮২ লাখ ৩০ হাজার টাকা।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।