ফিচার

কত বছর বয়সে বাচ্চাদের স্কুলে দেওয়া উচিত

যতই দিন যাচ্ছে বাচ্চাদেরকে স্কুলে ভর্তি করার দিনও ততই ঘনিয়ে আসছে। ছোটবেলায় আমরা আট বছর বয়সে স্কুলে ভর্তি হয়েছি। কিন্তু বর্তমানে খুব তাড়াতাড়ি ছোট ছেলে-মেয়েদের কে স্কুলে ভর্তি করে দেওয়া হয়। প্রাইমারি স্কুলের আগেই শিশুদেরকে প্লেতে ভর্তি করে দেয়া হয়। তখন তাদের বয়স থাকে তিন বছর। বাচ্চাদের মুখ ফোটার আগে স্কুলে ভর্তি করে দেওয়া হয়। আসলে এই কাজগুলো ঠিক নয়। কেননা, তাদের ব্রেইনে আঘাত আনবে।

ছোটবেলা থেকেই তাদেরকে পড়াশোনার জন্য চাপ দেওয়া হলে তাদের মস্তিষ্কে তা জারতে পারবে না। ৫ থেকে ৬ বছর বয়সে কি বাচ্চাদের স্কুলে পাঠানো উচিত? হ্যাঁ, ৫থাকে ৬ বছর বয়সেই বাচ্চাদের স্কুলে যাওয়া শুরু করত। তাছাড়া এর আগের বয়সে অর্থাৎ ৩ ও ৪ বছর বয়সে শিশুদেরকে বাড়িতে বাবা মার কাছে ঘরোয়াভাবে পড়াশোনা করানো দরকার। তবে তাদেরকে চাপ দেওয়া যাবে না।

বিশেষজ্ঞরা গবেষণা করে বলেছেন, শিশুর বয়স ৫ এ যাওয়ার সাথে সাথে তার মস্তিষ্কের ৯৫ শতাংশ বিকাশ ঘটে যায়। গবেষকরা শিশুর বিকাশকে তিন ভাগে ভাগ করেছেন – মানসিক বিকাশ, নার্ভগত বিকাশ এবং বিভিন্ন কাজের মধ্যে পারস্পরিক যোগসূত্র বুঝতে পারার ক্ষমতা। শিশুর বয়স তিনে পৌঁছনোর পরই এই তিনটি ক্ষমতা শীর্ষে পৌঁছয়।

আরো পড়ুন: যারা বাচ্চাকে সাড়ে ৩-৪ বছরে স্কুলে দিবেন ভাবছেন, তাদের জন্য খুবই জ’রুরী এই পোস্টটা

সেই কারণে এই বয়সে শিশুকে স্কুলে ভর্তি করার চিন্তা একদম সঠিক বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ এই সময় বাড়ির থেকে স্কুলে একটা নির্দিষ্ট ব্যবস্থার মধ্যে আরও অনেক বাচ্চার সঙ্গে বেশি জিনিস শিখতে পারে শিশুরা। আপনার শিশুকে পড়ার একটা নির্দিষ্ট টার্গেট সেট করে দিন, এবং তার জন্য পুরষ্কারের ব্যবস্থা রাখুন।

পুরষ্কারটা হতে পারে তার পছন্দের কোন অনুষ্ঠান বেশী সময় ধরে দেখার জন্য অনুমতি পাওয়া, হতে পারে তার পছন্দের কিছু বানিয়ে খাওয়ানো। তবে খেয়াল রাখবেন আপনার কাছ থেকে যেন মিথ্যা পুরষ্কারের আশ্বাস না আসে। এই পয়েন্টটি প্রাতিষ্ঠানিক শিক্ষার বেলায় বেশী প্রযোজ্য।

বাংলাদেশের এবং বিশ্বের সকল খবর সবার আগে জানতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।