অদ্ভুতুড়েফিচার

রাস্তা দিয়ে মানুষ নয়, কাঁকড়া রাস্তা ব্যবহার করে বিধায়, কাঁকড়া সুরক্ষায় নোটিশ দিয়ে রাস্তা বন্ধ!

‘কাঁকড়ার রাস্তা’ এমন আজব রাস্তার কথা জানতেন কখনো! অবাক হয়েছেন নিশ্চয়ই! হাঁ, এমননি এক ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়ার ক্রিসমাস নামক দ্বীপের রাস্তায়..

কাঁকড়ার রাস্তাঃ কাঁকড়ার জন্য রাস্তা বরাদ্দ! কি অবাক হচ্ছেন? তবে হাঁ, এমনি এক ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়ার ক্রিসমাস দ্বীপে। মূলত সেই রাস্তাগুলোতে কাঁকড়ারা চলাচল করে বিধায় নোটিশ দিয়ে রাস্তা বন্ধ করে দেওয়া হয়। কাঁকড়ার সুরক্ষার জন্যই এমন নোটিশ দেয়া হয়।

প্রতি বছরে একবার নিজেদের দ্বীপবাস ছেড়ে সমুদ্র উপকূলের দিকে যাত্রা করে অস্ট্রেলিয়ার ক্রিসমাস আইল্যান্ডের লাল কাঁকড়ারা। বর্ষাকালে প্রথম বৃষ্টিপাতের সাথেই শুরু হয় লাল কাঁকড়া বাহিনীর অভিনব যাত্রা। যার ফলে দ্বীপসংলগ্ন রাস্তাঘাট এবং সেতু দিয়ে পারাপার হয় কাঁকড়ার ঝাক। আর কাঁকড়ার সুরক্ষার জন্য কাঁকড়াদের চলাচলের সময়টা ওই অঞ্চলের রাস্তা মানুষের জন্য বন্ধ করে দেয় কর্তৃপক্ষরা।

অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষের এমন উদ্যোগ দেখে প্রসংশা নেটিজনদের। প্রতি বছর এই সময়টাতে ওই এলাকার মানুষরা অত্যন্ত আগ্রহী থাকেন কাঁকড়াদের এমন অভিনব পথ-চলা দেখতে। লাল কাঁকড়াদের এমন রাস্তা পারাপার দেখার জন্য অনেকেই মুখিয়ে থাকেন। অস্ট্রেলিয়ার সরকারের এমন কাজের সাধুবাদ জানাচ্ছেন অনেকে।

কাঁকড়া দেখতে অনেক পর্যটক আসেন। ছবি: ইন্টারনেট

অস্ট্রেলিয়ার ক্রিসমাস আইল্যান্ডে(Christmas Island) মোট কাঁকড়ার সংখ্যা আনুমানিক ৫০ মিলিয়ন, যা পৃথিবীর মধ্যে সর্বোচ্চ। প্রতি বছর একই সময়ে এরা প্রজননের উদ্দেশ্যে সমুদ্রের দিকে যাত্রা করে। এজন্য কাঁকড়াদের সুবিধার্থে অস্ট্রেলিয়ার সরকারের পক্ষ থেকে বানিয়ে দেওয়া হয় ক্র্যাব ব্রিজ।

আরো পড়ুনঃ মানুষের শরীরে কোন অ’ঙ্গটি জন্মের পর আসে, আবার মৃ’ত্যুর আগে চলে যায়?

জীববৈচিত্র্য রক্ষায় পৃথিবীর সকল মানুষকে একসাথে এগিয়ে আসা উচিত। প্রকৃতি বাঁচলে মানব জাতির অস্তিত্ব টিকে থাকবে। আমাদের পৃথীবিকে আমদেরকেই রক্ষা করতে হবে। না হয়, প্রকৃতি আমাদের সাথে বিরূপ আচরন করবে।

পরিশেষে, আপনি অস্ট্রেলিয়া সরকারের এমন উদ্যোগকে কিভাবে দেখছেন, কমেন্টে জানান। আর এমনি নিত্য নতুন জানা-অজানা জানতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।