ফিচার

বেলজিয়ান ব্লু বিশ্বের অন্যতম বিস্ময়কর গরু! যার ওজন গড়ে কমপক্ষে ৮০০ কেজি

মাংসের গরুর এক বিস্ময়কর জাত বেলজিয়ান ব্লু। উন্নত বিশ্বে গরুর ওই জাতটির পরিচিতি থাকলেও আমাদের দেশের মানুষের একেবারেই অজানা। প্রায় ৭০ বছর ধরে ইউরোপ আমেরিকার দেশগুলোতে মাংসের চাহিদা পূরণে ভূমিকা রেখে আসছে গরুর ওই জাত। বেলজিয়ান দেশের বিখ্যাত গরুর জাতের নাম হচ্ছে বেলজিয়াম বুলু। এগরু কে আরো বিভিন্ন নামে ডাকা হয় যেমন, হোয়াইট বুলু,হোয়াইট বুলু পাউন্ড নামে ডাকা হয় বেলজিয়ান গরু কে। বেলজিয়ান গরুতে সাদা রঙের আধিক্য বেশি হলে নাম হয় হোয়াইট ব্লু কাউ।

অন্য দিকে নীল রঙের আধিক্য হলে নাম হয় ব্লু ব্ল্যাক। বেলজিয়ান দেশের একজন গরু খামারি বললেন, বেলজিয়াম বুলু গরুর ওজন দুই বছরের ৬০০ কেজি হয়। মাংসের জন্য খুব বিখ্যাত বেলজিয়ান বুলু গরু। তিন বছরের মাথায় এর ওজন গিয়ে দাঁড়ায় ৭৫০ কেজি। ওজন বেড়ে পৌঁছায় ১০০০ কেজি বা ২৫ মণ থেকে ১২০০ কেজি বা ৩০ মণ পর্যন্ত। বেলজিয়ান দেশের বিশেষজ্ঞরা বলছেন, ১৯৫০ সালে বেলজিয়ামের আদি একটি জাতকে উন্নত করা হয় বেলজিয়ান ব্লু হিসেবে।

১৯৭৮ সাল থেকে এটি ছড়িয়ে যায় ইউরোপ আমেরিকায়। প্রাকৃতিকভাবেই মাংসের জন্য বিশেষ বৈশিষ্ট্য রয়েছে জাতটির। বেলজিয়ানের রবিন ফ্র্যানজন বলেন, এ গরুটি দেখলে মনে হয় যেন এন্টিবায়োটিক ব্যবহার করা গরু। প্রকৃতপক্ষে এন্টিবায়োটিক এর নাম গন্ধ ব্যবহার করে না এই গরুটি পালন করার ক্ষেত্রে। বেলজিয়ান গরুর শারীরিক বৈশিষ্ট্য এমনই মোটা তাজা। কোন এন্টিবায়োটিক ছাড়া এই গরু এতটুক মোটা হয়। বেলজিয়ান গরুর মোটা হওয়ার কারণ মিয়োস্ট্যাটিন জিনের মিউটেশনের জন্য এমনটি হয়।

আরো পড়ুন: পিস করে বিক্রি হচ্ছে মুরগির মাংস! ভাগায় করে গরু

এগুলোর মাংসটা অনেক সুস্বাদ। ১৯৫০ সালের কৃত্রিম প্রজনন বিশেষজ্ঞ প্রফেসর হ্যাটসেট এই বেলজিয়ান আদি একটি জাত থেকে ক্রস ব্রিডিং এর মাধ্যমে জাতটি উন্নয়ন করেন। ১৯৭৮ সালে এই জাতটি প্রথম বেলজিয়ামের পৃথিবীর কোনো দেশ হিসেবে আমেরিকায় পরিচিত করা হয়। তারপর থেকে বেলজিয়ান ব্লু জাতটিকে আর নতুন করে চিনিয়ে দিতে হয় না। সামনে কোরবানিতে বাংলাদেশেও রাখা যেতে পারে বেলজিয়ান গরু।

বাংলাদেশেসহ বিশ্বের সকল খবর সবার আগে জানতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।