স্বাস্থ্য ও লাইফস্টাইল

গরম দুধের সাথে খেজুর খাওয়ার উপকারিতা জানলে অবাক হবেন

রাতে ঘুমানোর আগে এক কাপ বা এক গ্লাস গরম দুধের সাথে কয়েকটি খেজুর ফলাফল পাবেন হাতে হাতে। খেজুরের মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। যা বিভিন্ন রোগ প্রতিরোধেও সাহায্য করে। মন ভালো রাখতেও কার্যকরী দুধ ও খেজুর। চলুন জেনে নেই খেজুর ও দুধ একসঙ্গে খাওয়ার উপকারিতা:

১.খেজুর খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়ে যায়। খেজুর ও দুধের মধ্যে রয়েছে আয়রনের মাত্রা। একটি গবেষণা করে জানা যায়, এক কাপ গরম দুধে একটি খেজুর গরম করে খেলে অধিক পরিমাণ পুষ্টি পাওয়া যায় আর শরীরের জন্য এটি খুব স্বাস্থ্যকর।

২.খেজুরে আছে প্রাকৃতিক শর্করা।আর দুধকে বলা হয় সুপার ফুড বা সর্বগুণ সম্পন্ন খাবার। এতে রয়েছে ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, প্রোটিন, ভিটামিন এ, ভিটামিন ডি, সি,ভিটামিন বি-১২, নিয়াসিন ও রিবোফ্লভিন। এই দুই একসঙ্গে খেলে তার পুষ্টিগুণও বেড়ে যায়। শরীর দুর্বল লাগা, মাথা ঘোরা এমন সমস্যা থেকে মুক্তি পাবেন। খেজুর ও দুধে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, যা ত্বকের আগাম বার্ধক্য়জনিত লক্ষণগুলি দূরে ঠেলে দেয়, চুলকানি বা প্রদাহ দূর করতে সাহায্য় করে।

আরো পড়ুন: মধু খাওয়ার উপকারিতা ও অপকারিতা

৩.অ্য়ান্টিএজিংয়ের উপাদান রয়েছে এই উপকারী দুধে। ত্বকের জন্য়ও খেজুর ও দুধের মিশ্রণ অত্যন্ত কার্যকরী। খেজুর গরম দুধের সাথে মিশিয়ে খেলে তা দেহে শক্তি জোগায়।

৪.ডায়াবেটিসেও খেজুরকে উপকারী মনে করা হয়। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের দিনে অন্তত একবার খেজুর খেতে হবে। এটি করে আপনি ৬ মাসের মধ্যে স্বস্তি পাবেন। খেজুরের একটি প্রাকৃতিক মিষ্টি রয়েছে, যা থেকে কোনও ক্ষতি হয় না।

বাংলাদেশেসহ বিশ্বের সকল খবর সবার আগে জানতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।