স্বাস্থ্য

খালি পেটে যেসব খাবার, ডেকে আনতে পারে মহাবিপদ।

খালি পেটে যেসব খাবার, ডেকে আনতে পারে মহাবিপদ। আসুন জেনে নেই, খালি পেটে খেলে কি কি হতে পারে? এবং কি কি খাবার খাওয়া যাবে না।

খালি পেটে যেসব খেলে, ডেকে আনতে পারে মহাবিপদ। প্রতিটি খাবার গ্রহন করার একটি নির্দিষ্ট সময় রয়েছে। তবে সেটা শহরের জীবনে মেনে চলা কষ্টদায়ক। ব্যস্ততার কারণে এলোমেলো হয়ে যায় খাদ্য গ্রহণ করার সময়। আপনি যখন খালি পেটে ব্যস্ত থাকবেন, তখন আপনার অনেক কিছুই খেতে মনে চাইবে। এমন কিছু মনে চাইবে যা আপনার স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। ক্ষুধা লাগলেই যে হাতের সামনে যা আছে তা-ই খেয়ে নেব তা কিন্তু নয়। ঠিক সময়ে সঠিক খা,বার না খেলে আপনার পেটে অনেক রোগের সমস্যা তৈরি হতে পারে। সঠিক সময়ে ভালো খা,বার দিয়ে দিন শুরু করা অপরিহার্য। তা না হলে খাবার গ্রহণে উপকারের পরিবর্তে উল্টো ক্ষতি হতে পারে শরীরের। এবং পেটব্যথা, অ্যাসিডিটিসহ নানান সমস্যা হতে পারে। তাহলে আসুন জেনে নেই, খালি পেটে খা,বার খেলে কি কি হতে পারে? এবং কি কি খাবার খাওয়া যাবে না।

যেসব খাবার থেকে দূরে থাকবেন খালি পেটে –
কলা > কলা একটি পুষ্টিকর খাবার, মজাদার খাবার। কলা খাওয়া অনেকেরই পছন্দ। পছন্দের এই খাবারটি সারা বছর পাওয়া যায় বাজারে। কিন্তু সবসময় কলা খাওয়া সাস্থের জন্য উপকার নয়। ভুল করে কখনো খালি পেটে কলা খাবেন না। যদি আপনি খালি পেটে কলা খান। তাহলে তা শরীরে উপস্থিত ম্যাগনেশিয়ামের পরিমাণ কমিয়ে দিতে পারে। ফলে শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

চিপস > আপনি যদি খালি পেটে চিপস খান, তাহলে আপনার এসিডিটির সমস্যা হতে পারে। আমাদের অনেক সময় হঠাৎ করে পেটের ক্ষুধা লাগলে, সামনে যা পায় তাই খেয়ে নেই। সে মুহূর্তে চিপস খাওয়া উচিত নয়।

কফি > আমরা অনেকে মনে করি, সকালে ঘুম থেকে উঠে এক কাপ কফির চেয়ে আর কি ভালো হতে পারে। খালি পেটে কফি খাওয়ার কারণে লাভের চেয়ে আপনার ক্ষতি বেশি হচ্ছে। খালি পেটে কফি খাওয়ার কারণে আপনার শরীরে অম্লতা দেখা দিতে পারে। এটি আপনাকে সারাদিন বদহজম এমনকি পেট ব্যথায়ও ভুগাতে ও পারে। তাই আপনি কফি খাওয়ার আগে অন্য কিছু খেয়ে নিতে পারেন।

চিনি > অনেকক্ষণ খালি পেটে থাকার পর মিষ্টি জাতীয় খাবার খাওয়া উচিত নয়। কারন শরীরে কম সময়ের ভিতরে ব্লাড সুগারকে নিয়ন্ত্রণ করার মতো ইনসুলিন তৈরি না হলে ব্লাড সুগারের পরিমাণ অধিক বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই ভুলেও কখনো খালি পেটে মিষ্টি জাতীয় খাবার খাবেন না।

আরো পড়ুন: পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম কি?

অ্যালকোহল > অ্যালকোহল খালি পেটে গ্রহণ করলে রক্ত প্রবাহের সঙ্গে মিশে যায়। শরীরের বিভিন্ন অংশে খুব দ্রুত পৌঁছে যায়,যার ফলে পালস রেট ও রক্তচাপ কমে যায়। আর এই অ্যালকোহল আপনার শরীরের ভিতরে কিডনি, শ্বাসনালী, লিভার নষ্ট করে ফেলতে পারে। অর্থাৎ খালি পেটে অ্যালকোহল থেকে দূরে থাকুন।

মসলাযুক্ত খাবার > সকালবেলা খালি পেটে মসলাযুক্ত যে কোনো খাবার থেকে দূরে থাকুন। মসলাযুক্ত খাবার খেলে আপনার পেট ব্যাথা সহ নানান ধরনের সমস্যা হতে পারে।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।