ফ্যাক্ট চেকিং

মশা তাড়ানোর ঘরোয়া উপায়, যা শরীরের জন্য ক্ষতিকারক নয়

বর্ষা কিংবা গরমের দিনেও ঘরে এবং বাইরে কোথাও নিস্তার নেই মশার জন্য। মশা একটি ছোট্ট পতঙ্গ। যার কামড়ে ম্যালেরিয়া ও ডেঙ্গু জ্বর হয়। গরমের সঙ্গে সঙ্গে বাড়ছে মশার উপদ্রবও। বর্তমানে গরম সহ্য করা গেলেও মশার কামড় সহ্য করা কঠিন হয়ে পড়েছে। তাছাড়া মশার কামড়ে নানা রকম রোগব্যাধিও শরীরে বাসা বাঁধে। বাসা-বাড়িতে কয়েল পোড়ালে প্রচণ্ড ধোঁয়া নির্গত হয়। যা শিশু ও বৃদ্ধেদের জন্য ক্ষতিকর। তাই ঘরোয়া উপায়ে কয়েল ছাড়াই মশা তাড়ান। জেনে নিন মশা তাড়ানোর ঘরোয়া উপায়, যা শরীরের জন্য ক্ষতিকারক নয়…

১.ঘরোয়া পদ্ধতিতে মশা তাড়ানোর প্রথম উপায় হচ্ছে, রসুনের স্প্রে মশা তাড়াতে খুবই কার্যকারী প্রাকৃতিক উপায়। ৫ ভাগ পানিতে ১ ভাগ রসুনের রস মেশান। মিশ্রণটি একটি বোতলে ভরে শরীরের যেসব স্থানে মশারা কামড়াতে পারে সেসব স্থানে স্প্রে করুন। এতে করে যে কোন ধরণের রক্ত চোষারা আপনার ধারে কাছেও আসবে না।

২.নারিকেলের খোসা পোড়াবেন।নারিকেলের গায়ে থাকা আঁশের সাহায্য দূর করতে পারেন মশা। নারিকেলের আঁশ শুকিয়ে টুকরা করুন। একটি কাঠের পাত্রে রেখে জ্বলন্ত ম্যাচের কাঠি ধরুন। ৫-৬ মিনিটের মধ্যেই মশা দূর হবে।

৩.ঘরের ভিতরে যখন বেশি পরিমাণ মশার আক্রমণ ঘটবে তখন ঘরের এক কণায় তেলে একটু কর্পূর মিশিয়ে নিন। মশা আপনার কাছে আসবে না। লেখাপড়া ও ঘুমানোর কোন বাধা ঘটবে না।

৪.একটু লেবুকে কয়েক টুকরা করে কেটে নিন। ন এখন লেবুর ভেতরে বেশ কয়েক টুকরো লবঙ্গ গেথে দিন। লেবুর মধ্যে লবঙ্গের পুরোটা গেঁথে শুধুমাত্র মাথার দিকের অংশ বাইরে রাখুন। এরপর লেবুর টুকরাগুলো একটি প্লেটে রেখে ঘরের কোণায় রেখে দিন। ব্যস, এতেই বেশ কয়েকটা দিন মশার উপদ্রব থেকে মুক্তি পেতে পারেন। এই পদ্ধতিতে মশা ঘরের ধারেকাছে ঘেঁষবে না একেবারেই।

আরো পড়ুন: মশার কাছে আপনাকে সুস্বাদু করে তোলে যে ভাইরাসগুলো!

৫. ঘুমানোর সময় বা পড়ার সময় বৈদ্যুতিক ফ্যান স্পিডে চালিয়ে রাখুন। কেননা মশার ওজন হালকা ফ্যানের স্পিডে মশা দৌড়ে পালাবে। যেসব স্থান থেকে মশারা খুব সহজে আপনার গৃহে প্রবেশ করতে পারে, এমনসব স্থানে মশাদের আগমন সময়ে আপনার টেবিল ফ্যান বা পেডাল ফ্যানটি চালু রাখুন। মশাদের হাত থেকেও যেমন নিস্কৃতি পাবেন তেমনি গরমেও পাবেন আরাম।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।