টিপস এন্ড ট্রিকস

চুল পড়া বন্ধ করার ঘরোয়া উপায়

মানুষের শারীরিক সৌন্দর্যের আসল উপকরণ হচ্ছে চুল। না থাকলে মানুষের সৌন্দর্যটা দেখা যায় না। কিন্তু বিভিন্ন ধরনের মানুষের চুল পড়তে শুরু করে। নারী ও পুরুষ উভয় চুল পড়ায় ভুবেন। অনেকে আবার লজ্জায় ঘর থেকে বের হতে পারে না চুল পড়ার কারণে। আবার চুল পড়া বন্ধ করার কোন উপায় পাচ্ছেন না অনেকে।

কম বয়সে অনেক পুরুষই চুল পড়ার সমস্যায় ভোগেন। কারও কারও মাথায় চুল পড়ে টাক হয়ে যায়। আর মাথার চুল কমে গেলে আত্মবিশ্বাসও কমে যেতে থাকে। নিজের কাছেই নিজেকে অসুন্দর মনে হয়, যদিও সৌন্দর্য্য ব্যাপারটা আপেক্ষিক। দেরি না করে চলুন জেনে নেওয়া যাক চুল পড়া বন্ধ করার ঘরোয়া উপায়।

১.নিমপাতাকে বলা হয় সকল রোগের মহৌষধ। তেমনি এই চুলপড়া বন্ধ ও নতুন চুল গজাতে নিমপাতার জুড়ি নেই। নিম পাতা গরম পানিতে দিয়ে পেস্ট করে চুলে লাগানোর ৩০ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। দুই সপ্তাহের মধ্যেই দেখবেন আপনার চুল পড়া অনেক অংশে কমে গেছে। তাছাড়া আপনি ব্যবহার করতে পারেন গাছের মেহেদী। নিম পাতার সাথে গাছ মেহেদী মিশিয়ে দিলে চিরদিনের জন্য চুল পড়া বন্ধ হয়ে যাবে।

২.চুল না পড়াতে আমলকি ব্যবহারের বিকল্প নেই। কেননা আমরা জানি, আমলকিতে আছে ভিটামিন সি। আর ভিটামিন সি এর অভাবেই চুল পড়ে থাকে। আমলকিতে রয়েছে আন্টি এক্সিডেন্ট যা চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। আমলকী মাথার ত্বক পরিষ্কার রাখে এবং প্রয়োজনীয় পুষ্টি সরবারহ করে চুল শক্ত ও উজ্জ্বল রাখতে সাহায্য করে।

৩.ঘরোয়া উপায়ে চুল পড়া বন্ধ করতে ব্যবহার করতে পারেন রসুন, পেঁয়াজ বা আদার রস। এই উপাদানগুলোর রস রাতে মাথার ত্বকে ব্যবহার করুন। সারারাত রেখে সকালে চুল পরিষ্কার করে ফেলুন। এক সপ্তাহ নিয়মিত এই পদ্ধতি অনুসরণ করলে ফলাফল পাবেন হাতেনাতে।

আরো পড়ুন: সত্যিই কি বারবার ন্যাড়া করলে পাতলা চুল ঘন হয়?

৪.সপ্তাহে দুইদিন অ্যালোভেরা জেল লাগান চুলে। অ্যালোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করে লাগান চুলের আগা থেকে গোড়া পর্যন্ত। ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন ভেষজ শ্যাম্পু দিয়ে। চুল পড়া বন্ধ হওয়ার পাশাপাশি ঝলমলে হবে চুল।

৫.আধা কাপ নারকেল তেলে ১ চা চামচ মেথি দিয়ে কয়েক মিনিট ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। ১ ঘণ্টা অপেক্ষা করে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

বাংলাদেশেসহ বিশ্বের সকল খবর সবার আগে জানতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।