ফিচার

বিশ্বের সবচেয়ে ঠান্ডা যে দেশ

বিশ্বের এমনও কয়েকটি দেশ আছে যে,সেখানে তাপমাত্রা প্রায় একটি ডিপ ফ্রিজ থেকে তিনগুণ তাপমাত্রা বেশি। আমরা সবাই জানি একটি সাধারণ ডিপ ফ্রিজের তাপমাত্রা – ১৮ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু বিশ্বের এমন দেশ আছে সেখানের তাপমাত্রা-৬০ ডিগ্রী সেলসিয়াস হয়। এ রকম ভয়ংকর বা প্রতিকূল পরিবেশও বছরের পর বছর ধরে এই গ্রামগুলোতে মানুষ বসবাস করছে। অতিবাহিত করছে তাদের রুটিন জীবন। তাহলে চলুন, আজ জেনে নেয়া যাক বিশ্বের সবচেয়ে ঠান্ডা কয়েকটি দেশ সম্পর্কে…

ডেনালি: উত্তর আমেরিকা মহাদেশের সর্বোচ্চ পর্বত শৃঙ্গ। এর অপর নাম মাউন্ট কিনলে। সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা ছয় হাজার মিটারের বেশি। প্রতিবছর বহু পর্বতারোহী এই শৃঙ্গে অভিযান করেন। এছাড়াও এখানে রয়েছে একটু আবহাওয়া স্টেশন। ২০০৩ সালে এখানকার তাপমাত্রা সর্বনিম্ন ছিল -৭৩.৮ ডিগ্রি সেলসিয়াস। ডেনালি এলাকায় বসবাসকারীরা কোভুকোন প্রজাতির মানুষ। এঁরা এখানকার প্রাচীন উপজাতি।

কানাডা: কানাডা পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম ও শীতলতম দেশ যা উত্তর আমেরিকা মহাদেশের প্রায় ৪১% নিয়ে গঠিত। সারা বছরই এই দেশে তীর্যকভাবে আলো দেয় সূর্য এবং বছরে ৮ মাস বরফাচ্ছন্ন থাকে। কানাডার জলবায়ু গ্রীষ্মকালে হালকা ঠান্ডা এবং শীতকালে প্রচন্ড ঠান্ডা, বরফাচ্ছন্ন ও শুষ্ক তুষারপাত দ্বারা আবৃত থাকে। এদেশের তাপমাত্রা সাধারণত -১৫ থেকে -৩৯ ডিগ্রির ভেতরেই থাকে। এখন পর্যন্ত কানাডাতে রেকর্ড করা সর্বনিম্ন তাপমাত্রা হল -৬৩ ডিগ্রী সেলসিয়াস।

আরো পড়ুন: যে দেশের রাজার ১০০ স্ত্রী ও ৫০০ সন্তান!

​আইসল্যান্ড: আইসল্যান্ড নামটি এই দেশের নামকরণের জন্য একদম আদর্শ। কেননা, এখানকার গড় তাপমাত্রা খুব কম সময়ই শূন্য ডিগ্রির উপরে যায়। এই দেশের উত্তরাঞ্চলের তাপমাত্রা সবসময় মাইনাস -১০ ডিগ্রি থাকে। দেশের দক্ষিণ দিকের তুলনায় উত্তর দিকে তাপমাত্রা অনেক কম থাকে। কখনও তাপমাত্রা নেমে -৪০ ডিগ্রি সেলসিয়াসে চলে যায়।

ইস্তোনিয়া: বিশ্বের অন্যতম শীতল দেশ ইস্তোনিয়া। শীতের চটে দেশবাসীরা নিজেদের প্রাত্যহিক জীবনের কাজ পর্যন্ত করতে পারেন না। পুরো শীতকাল ব্যাপি এখানে তাপমাত্রা থাকে -৩ ডিগ্রি সেলসিয়াস থেকে -৭ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশেসহ বিশ্বের সকল খবর সবার আগে জানতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।