Maquia: When The Promised Flower Blooms (2018) – এক প্রতিশ্রুতির গল্প!

Maquia: When The Promised Flower Blooms (2018) – এক প্রতিশ্রুতির গল্প!

আয়োর্প জাতি। মনুষ্য পৃথিবী থেকে বহু দূরে বাস করা, প্রায় অমর একটা জাতি এই আয়োর্প। শত শত বছর ধরে তারুণ্য সঙ্গী থাকে তাদের। আয়োর্প জাতি তাদের দিনযাপন করো ‘হিবিওল’ নামক একধরনের বিশেষ কাপড় বুনে। সযত্নে বোনা যে কাপড়ের প্রতিটি বুননে থাকে সময়ের সাথে সাথে তাদের পার হয়ে যাওয়া ইতিহাস। আর মূল্যবান সব তথ্য। ওরা হিবিওলে নিজেদের উজ্জ্বল ইতিহাস বুনে রাখে।

#আরও পড়ুন: “I Am Kalam” মুভি রিভিউ

এই আয়োর্প জাতির-ই এক বাচ্চা মেয়ে মাকিয়া। মা-বাবা নেই তার৷ আর এই অনাথ মেয়েকে গোত্র প্রধান রেসিন বেশ পছন্দ করেন। সহকারী হিসেবে কাজও জুটিয়ে দিয়েছেন। মাকিয়াকে গোত্রপ্রধান রেসিন বরাবর সাবধান করে বলে, ‘বহিরাগত কারো সাথে আবেগে জড়িও না, মাকিয়া। যদি জড়াও, তবে সত্যিকার একাকীত্বের যন্ত্রণায় পড়বে।’ কারণটা সরল। আয়োর্প জাতির সাথে তাল মিলিয়ে বেঁচে থাকার ক্ষমতা অন্যদের নেই।

তো এই আয়োর্প জাতির দীর্ঘজীবনের রহস্য ভেদ করতে সেখানে হানা দেয় প্রতিবেশী রাজ্য মেজার্টে। উড়ুক্কু ড্রাগন আর বর্মধারী সৈন্য পাঠায়। মেজার্টে’বাসীর আক্রমণে আয়োর্প ধ্বংস হয়ে যায় আর ভাগ্যক্রমে মাকিয়া গিয়ে পড়ে সাধারণ মানুষদের এলাকায়। সেখানে এক মৃতা মায়ের কোলে অনবরত কাঁদতে থাকা একটা মনুষ্য বাচ্চাকে দেখে মায়া হয় তার। অনিশ্চিত পরিস্থিতিতেও তাই কোলে তুলে নেয় তাকে। বাঁচিয়ে দেয়। এরপর শুরু হয় তার দিন-রাত কঠোর পরিশ্রম আর খেটেখুটে সেই বাচ্চাকে লালন-পালন করা। বড় করে তোলা নিজের সন্তানের মতো করে।

#আরও পড়ুন: Bhool Bhulaiyaa 2: পূর্বসূরীর নাম ধরে রাখতে কতটা সফল?

তারপর আসে বিশ্বাসের ভিন্নতা। সম্পর্কের টানাপোড়েন। আবেগের শুদ্ধতা। সব চাপিয়ে মা-ছেলের বন্ধনের গল্প এই এনিমে মুভিটি।

Maquia: When The Promised Flower Blooms (2018) এর গল্পটা স্রেফ অসাধারণ। আবেগ, অনুভূতি, ভেতরের দ্বন্দ্ব সবকিছু এত সুন্দরভাবে তুলে ধরেছে এখানে! আলাদা করে অনুভব করতে পারবেন সব। জাপানি এনিম মুভিগুলোর গল্প বরাবরই ভিন্ন। আলাদা। এখানেও ব্যতিক্রম নেই তার। তবে মা-ছেলে সম্পর্কের সৌন্দর্য খুব ভালোভাবে ফুটে উঠেছে এখানে। মাকিয়ার নিজে স্রেফ একটা বাচ্চা মেয়ে হয়েও অন্য এক বাচ্চার দায়িত্ব নেয়া, এরিয়েলের মাকে রক্ষা করার জেদ আর ব্যর্থতা সব সুন্দর। সুন্দর লেয়লিয়ার নিজের কন্যাকে একবার ছোঁয়ার আকুতি, ক্রীমের প্রচন্ড অবসেশনও।

একনজরে Maquia: when the promised flower blooms (2018):

Imdb rating: 7.5/10

Rotten tomatoes: 100%

MyAnimeList: 8.4/10

ব্যক্তিগত রেটিং: 4.5/5

#আরও পড়ুন: The Unholy (2021): অপবিত্র এক কুমারী মেরির গল্প

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.