ফিচার

বেসিন এর ক’ঠিন দাগ দূর করার সহজ কিছু উপায়

আমাদের বাড়িঘরের অতি প্রয়োজনীয় অনুষঙ্গ হলো বেসিন। আমাদের বাড়ির রান্নাঘর, খাবার ঘর, বাথরুম প্রতিটি সাইটেই একটি করে বেসিন থাকে। আমাদের হাতমুখ ধোয়ার থেকে শুরু করে রান্নার কাজের জন্য বেসিন অনেক ব্যবহার করা হয়। বেসিনের যত্ন ও পরিষ্কার দিক দিয়ে বিশেষভাবে আমাদের নজর দেওয়া দরকার। তারই সাথে জড়িয়ে আছে আমাদের শারীরিক সুস্থতা। নিয়মিত বেসিন পরিষ্কার না করলে ব্যাকটেরিয়া ও পোকামাকড় হওয়ার সম্ভাবনা থাকে। সুস্থভাবে জীবন যাপন করার জন্য বেসিন পরিষ্কার করার বিকল্প নেই। আজকের প্রতিবেদনে জানাবো কি করে সহজে ঘরোয়া পদ্ধতিতে বেসিন ঝকঝকে রাখা যায়…

১.বেসিনে ন্যাপথলিনের ব্যবহারে দুর্গন্ধ এড়ানো যায়। রাতে ঘুমাতে যাওয়ার আগে বেসিনের মধ্যে গরম পানি ঢেলে দিলে পাইপের মধ্যে থাকা জীবাণু মরে যায়। মাঝেমধ্যে বেসিনে লবণ ছড়িয়ে রেখেও জীবাণু প্রতিরোধ সম্ভব।তার সাথে সাথে আপনার বেসিনের কালো দাগ দূর হয়ে যাবে।
২. স্বচ্ছ কাচের বেসিনে দাগ-ছোপ দূর করতে পানি আর ভিনিগারের মিশ্রণ ব্যবহার করুন। পরিষ্কারের পর শুকনো কাপড় দিয়ে মুছে নিতে ভুলবেন না।

৩. সিরামিকের বেসিনে অ্যাসিড বা কড়া সাবান ব্যবহার করবেন না। লিক্যুইড বা গুঁড়া সাবান দিয়ে পরিষ্কার করুন। সিরামিকের বেসিনে অ্যাসিড বা কড়া সাবান ব্যবহার করবেন না। লিক্যুইড বা গুঁড়া সাবান দিয়ে পরিষ্কার করুন।

৪.বেসিনের পাইপ অনেক সময় ময়লা জমে বন্ধ হয়ে যায়। সেক্ষেত্রে ড্রেনের মুখে নেট ব্যবহার করলে খুব দ্রুত ময়লা পরিষ্কার করা যায়।

৫.সিংকের ড্রেন বন্ধ হয়ে যাওয়া একটি অতিপরিচিত সমস্যা। এ ক্ষেত্রে ড্রেনের মুখে নেট ব্যবহার করলে খুব দ্রুত ময়লা পরিষ্কার করা যায়। আর সিংক পরিষ্কার রাখতে লিকুইড সাবান অথবা গুঁড়ো সাবান নিয়ে স্ক্রাবারের সাহায্যে তেল চিটচিটে এবং দাগযুক্ত জায়গা ভালোভাবে ঘষে পরিষ্কার করুন। স্যাভলন অথবা ডেটল দিয়ে চারপাশ মুছে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আরো পড়ুন: ঘর থেকে সহজে তেলাপোকা দূর করার উপায়

৬.বহুদিন ধরে ব্যবহারের ফলে বেসিন, শাওয়ার, সিঙ্কের কলে জলের দাগ পড়ে যায়। সেই দাগ হালকা করতে টুথপেস্ট ব্যবহার করতে পারেন। খানিকটা টুথপেস্ট নিয়ে শুকনো স্পঞ্জে লাগিয়ে কলের চারপাশটা মুছে নিলেই কল দেখাবে নতুনের মতো। চাইলে টুথপেস্ট ৫-৭ মিনিট লাগিয়ে রেখে এরপর মুছতে পারেন, তাতে দাগ আরো তাড়াতাড়ি উধাও হবে।

৭.পোর্সেলিনের ওয়াশ বেসিন চকচকে রাখতে বেকিং সোডা, লেবুর রস আর কয়েক ফোঁটা বাসন ধোয়ার লিক্যুইড সাবান মিশিয়ে নিন। এবার মিশ্রণটি বেসিনে মাখিয়ে কিছুক্ষণ ওইভাবেই রেখে দিন। তারপর স্ক্রাবার দিয়ে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বাংলাদেশের এবং বিশ্বের সকল খবর সবার আগে জানতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।