টিপস এন্ড ট্রিকস

আম মিষ্টি না টক! তা কেনার সময় বুঝবেন, এই কৌশলটির সাহায্যে

বর্তমানে আম ব্যবসায়ীরা বেশি লাভবান হওয়ার জন্য গাছ পাকা আম বিক্রি না করে মেডিসিন দেওয়া আম বিক্রি করে। অর্থাৎ কৃত্রিমভাবে পাকানো আম বিক্রি করা হচ্ছে বাজারে। আমি মেডিসিন দেওয়াই আম গুলো দেখতে সুন্দর হয়। অনেক ক্রেতারা এই আম কিনে ক্ষতিগ্রস্ত হচ্ছে। কেননা, আমগুলো মিষ্টি নয়। তাই আপনাদের কাছে এমন একটি কৌশল শিখিয়ে দেবো আম মিষ্টি না টক তা কেনার সময় বুঝবেন। দেরি না করে আমাদের কৌশল গুলো শিখে নিন।

আম কেনার সময় অবশ্যই এর গন্ধ নিন। গাছপাকা আমে মিষ্টি গন্ধ থাকে। অন্যদিকে কৃত্রিমভাবে পাকানো আমে ততটা গন্ধ বের হয় না। তাই গন্ধ বুঝেও পাকা ও মিষ্টি আম কিনতে পারবেন। আমের রংও কিন্তু বলে দেয় সেটি পাকা ও মিষ্টি কি না। আমের রং যত উজ্জ্বল হবে তার স্বাদও নাকি ততই বেশি হয়।

লালচে কিংবা হলুদ এই দুই রঙের আম কিনলে ঠকবেন না। তার মানে এই নয় যে, শুধু লালরঙা আমই মিষ্টি হবে। আবার পুরো সবুজ হিমসাগর আমও বেশ মিষ্টি হয়। তাই আম ধরে দেখে কিনুন। সেই সঙ্গে খুব বেশি আঁটসাঁট আম কিনবেন না, এমনও হতে পারে যে সেগুলো ভেতর থেকে কাঁচা। ফলে মিষ্টি হবে না।

আরো পড়ুন: গরিব থেকে ধনী হওয়ার জন্য কোন বিষয়ে নজর দিতে হবে

তাই যখনই আম কিনবেন তখন হালকা করে চেপে দেখার চেষ্টা করুন। আমের খোসা কুঁচকে গেলে আম পুরনো, আমের খোসা শক্ত ও হলুদ হলে বোঝা যায় আম টাটকা। মিষ্টি হবে সেই আম। আমের বৃত্তে কোন দাগ বা কালো দাগ আছে কি না, যদি তাই হয়, তাহলে হয়তো কেমিক্যাল দিয়ে আম পাকানো হয়েছে। মিষ্টি হবে না। এগুলা দেখে আম কিনলে আপনি অবশ্যই লাভবান হবেন। আমাদের উচিত আম কেনার সময় সব দিকে খেয়াল করে আম কেনা।

বাংলাদেশেসহ বিশ্বের সকল খবর সবার আগে জানতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।