ফিচার

বাংলাদেশের শীর্ষ ৫টি ধনী জেলা

১.বাংলাদেশের ধনী জেলাগুলোর মধ্যে সর্বপ্রথমে রয়েছে ঢাকা জেলা। ঢাকা জেলা মধ্যাঞ্চালে ঢাকা বিভাগের একটি প্রসাশনিক অঞ্চল। যেখানে লক্ষ কোটি মানুষের আয়ের উৎস পোশাক কারখানা। ঢাকা জেলা মূলত গার্মেন্টস ফ্যাক্টরের জন্যই বিখ্যাত। গার্মেন্টস ভিক্টরের আয়ের উৎস চলাচল করে তারা।

বাংলাদেশের ধনী জেলাগুলোর মধ্যে সর্বপ্রথমে রয়েছে ঢাকা জেলা।

২.আমাদের দেশের খেলা গুলোর মধ্যে মুন্সীগঞ্জ দ্বিতীয় স্থানে আছে। মুন্সীগঞ্জ জেলার আয়তন ৯৫৪.৯৬ বর্গ কিমি।মুন্সীগঞ্জ জেলার জনসংখ্যা ১২,৯৩,৯৭২ জন; পুরুষ ৬৫৫৫৮৫ জন ও মহিলা ৬৩৮৩৮৭ জন। মুসলিম ১১৮১০১২ জন, হিন্দু ১১০৮০৪ জন , বৌদ্ধ ১৯২২ জন, খ্রিস্টান ১০৩ জন এবং অন্যান্য ৩০৮ জন।মুন্সিগঞ্জ জেলার আলু ও ভাগ্যকুলের মিষ্টির জন্য বিখ্যাত। দেশব্যাপী এর খ্যাতি আছে মিষ্টি এবং আলুর জন্য। তাছাড়া দর্শনীয় স্থান, নামকরণ, ব্যক্তিবর্গ ও ইতিহাসের জন্যেও বিখ্যাত রয়েছে মুন্সিগঞ্জ জেলা। মুন্সিগঞ্জ জেলার প্রাচীনতম নাম হলো বিক্রমপুর।

বাংলাদেশের ধনী জেলাগুলোর মধ্যে সর্বপ্রথমে রয়েছে মুন্সীগঞ্জ জেলা।

৩.বাংলাদেশের তৃতীয় ধনী জেলা হলো সিলেট জেলা। সিলেট বাংলাদেশের উত্তর-পূর্বে অবস্থিত। বনজ এবং খনিজ সম্পদে সেরা এই জেলাটি। তাছাড়া এই জেলার প্রাকৃতিক সৌন্দর্য এতটাই সুন্দর যে এই সিলেট জেলা বিশ্বের দ্বিতীয় লন্ডন বলা হয়। সিলেট জেলা চায়ের জন্য বিখ্যাত।

বাংলাদেশের ধনী জেলাগুলোর মধ্যে সর্বপ্রথমে রয়েছে সিলেট জেলা।

আরো পড়ুন: পৃথিবীর সবচেয়ে সুন্দর ৫টি দেশ

৪.বাংলাদেশ চতুর্থ ধনী জেলা হিসেবে আখ্যায়িত এই চট্টগ্রাম জেলাটি। এটি বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত। আয়তন (বর্গকি. মি.) ৩৩,৯০৪বর্গকি.। চট্টগ্রাম অঞ্চলের ঐতিহ্যবাহী খাবার সমূহ হলো: মেজবানি গোশত, কালাভুনা, শুটকি, মধুভাত, বেলা বিস্কুট, দুরুস, বাকরখানি, লক্ষিশাক, গরুর গোস্ত ভুনা, ফেলন ডাল, বিরিয়ানি, আফলাতুন হালুয়া, তালের পিঠা, নোনা ইলিশ প্রভৃতি চট্টগ্রামের নিজস্ব ঐতিহ্যবাহী খাবারের অন্তর্ভূক্ত। ২০২২ সালের জনশুমারি অনুযায়ী চট্টগ্রাম জেলার মোট জনসংখ্যা ৯১,৬৩,৭৬০ জন। এর মধ্যে পুরুষ ৪৫,৬৬,০৩৯ জন এবং মহিলা ৪৫,৯৭,০৭৬ জন এবং বাকি ৬৪৫ জন হিজড়া ।

বাংলাদেশের ধনী জেলাগুলোর মধ্যে সর্বপ্রথমে রয়েছে চট্টগ্রাম জেলা।

৫.কুমিল্লা বাংলাদেশের দক্ষিণ-পূর্ব প্রান্তে গোমতী নদীর তীরে অবস্থিত চট্টগ্রাম বিভাগের অন্তর্ভুক্ত একটি মহানগরী। কুমিল্লা মেট্রোপলিটন শহরের আয়তন ৫৩.০৪ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা প্রায় ৬ লক্ষ।রসমালাই, খদ্দর (খাদী) জন্য বিখ্যাত।

বাংলাদেশের ধনী জেলাগুলোর মধ্যে সর্বপ্রথমে রয়েছে কুমিল্লা জেলা।

বাংলাদেশেসহ বিশ্বের সকল খবর সবার আগে জানতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।