স্বাস্থ্য ও লাইফস্টাইল

স্মৃতিশক্তি বৃদ্ধির উপায়

আমাদের প্রত্যেকের মাঝে প্রত্যাশা থাকে প্রখর স্মৃতিশক্তির অধিকারী হওয়া। কিন্তু সবাই এ গুণের অধিকারী হতে পারেন না। জেনে রাখুন, প্রখর স্মৃতিশক্তি শুধু বর্তমানেই নয়, ভবিষ্যতেও বড় সম্পদ হতে পারে। এর অধিকারী হলে জীবনে সাফল্য পাবার প্রবল সম্ভাবনা থাকে। অন্যদিকে, স্মৃতিশক্তি দুর্বল হলে হিতে বিপরীত ঘটতে পারে। নানা কারণে স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়ে। তবে দৈনন্দিন জীবনে কয়েকটি টিপস ও কৌশল অবলম্বন করে সহজেই স্মৃতিশক্তি বাড়ানো যায়। চলুন জেনে নেওয়া যাক স্মৃতিশক্তি বৃদ্ধি করার সহজ উপায়…

১.রাতে শোওয়ার আগে নতুন কিছু শেখার চেষ্টা করুন। মনে করার চেষ্টা করুন সারাদিন কী করলেন। পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই। নির্ঘুম শরীর অনেকাংশেই মনের ক্ষমতার উপর প্রভাব ফেলে। তাই ঘুম হতে হবে ঠিকঠাক।

২.স্মৃতিশক্তি বাড়াতে মস্তিষ্ককে বিশ্রাম দেয়ার বিকল্প নেই। মস্তিষ্ককে বিশ্রাম দিতে হলে অবশ্যই নিরিবিলি কোলাহল মুক্ত পরিবেশে সময় কাটানো। কাজের ফাঁকে ফাঁকে সময় ও ক্ষণ অনুযায়ী সামান্য সময় হলেও বিশ্রাম নেয়া জরুরি। এ বিশ্রাম মানুষের ক্লান্তি ও অবসাদকে দূর করে দেয়। স্মৃতিশক্তি বাড়াতে কার্যকরী ভূমিকা পালন করে। এটি বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাতও বটে।

৩.নতুন কোনও কাজ শেখার চেষ্টা করলে স্মৃতিশক্তি বাড়ে। এই যেমন ধরুন আপনি হয়তো কাগজের প্লেন তৈরি করতে জানেন না। সেটা শিখে নিয়ে তৈরি করুন। কিংবা নতুন কোনও কাজ করতে শুরু করুন। স্মৃতিশক্তি এতে বাড়বে। মানসিক চাপ থেকে এড়িয়ে চলুন। মানসিক চাপ বাড়লে স্মৃতিশক্তি কমতে শুরু করে। বন্ধু ও পরিচিতজনের সংখ্যা বাড়ান এবং তাদের সাথে গড়ে তুলুন গঠনমূলক সুন্দর সামাজিক সম্পর্ক।

আরো পড়ুন: স্মার্টফোন আসক্তি থেকে মুক্তির উপায়

৪.আপনি ব্যায়াম করলে যেমন পেশী বাড়ে, ঠিক তেমনি মস্তিষ্কের আকারও বৃদ্ধি পায়। মস্তিষ্কে কোষের সংখ্যা বৃদ্ধি পায়। অক্সিজেন ও গ্লুকোজ সরবরাহ বাড়ে। এ জন্যই পড়া মুখস্থ না হলে অনেক সময় হাঁটতে হাঁটতে পড়তে দেখা যায়। তখন সহজেই সেটি মনে থাকে। খোলা জায়গায় ব্যায়াম করুন।

তাতে আপনার মস্তিষ্ক ভিটামিন ডি ও পাবে। এ ছাড়া মেডিটেশন মনোযোগ ধরে রাখতে সাহায্য করে। চিন্তার ফোকাস ঠিক রাখে। আমরা সবাই জানি,মেডিটেশন আমাদের মাথা ও মস্তিষ্ক ফ্রেশ হয় হলে আমরা যেকোন চিন্তা থেকে মুক্ত হয়। যেকোন জিনিস সহজে মনে রাখতে পারি।

বাংলাদেশেসহ বিশ্বের সকল খবর সবার আগে জানতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।