উদ্যোক্তাব্যবসা-বাণিজ্য

৯৮ কোটি টাকা ব্যয়ে সারাদেশে মাশরুম চাষের উদ্যোগ!

পুষ্টি চাহিদা মেটানো ও দারিদ্র্য দূরীকরণে নানাধরনের উদ্যোগ নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে সারাদেশে মাশরুম চাষ ব্যাপক আকারে শুরু করবে সরকার। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৯৮ কোটি ৩৪ লাখ ১১ হাজার টাকা। এই উদ্যোগ বাস্তবায়নের সময়কাল জুলাই ২০২২ থেকে জুন ২০২৭।

বাংলাদেশের যেসব উপজেলায় মাশরুম চাষের সম্ভাবনা রয়েছে এমন ১৬০টি উপজেলা ও ১৫টি মেট্রোপলিটন থানায় ‘মাশরুম চাষ সম্প্রসারণের মাধ্যমে পুষ্টি উন্নয়ন ও দারিদ্র্য হ্রাসকরণ’ প্রকল্পের আওতায় এই উদ্যোগ নেওয়া হবে।

মঙ্গলবার শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা হয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সভায় অংশ নেন।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আল সাংবাদিকদের সামনে প্রকল্পের বিস্তারিত তুলে ধরেন ।

আরও পড়ুন: যুক্তরাজ্যে রপ্তা‌নি হচ্ছে দে‌শে তৈ‌রি কনটেইনার জাহাজ!

জানা যায়, বিভিন্ন প্রকার মাশরুমের ২৫ টি জার্মপ্লাজম সংগ্রহ করে চাষ ও সংরক্ষণ উপযোগী ২০টি টেকসই প্রযুক্তি উদ্ভাবন, উন্নয়ন ও সম্প্রসারণ করা হবে। উচ্চ মানসম্পন্ন মাশরুম ও মাশরুমজাত পণ্য উৎপাদন ও সম্প্রসারণ, ৮০০ জন মাশরুম শিল্পোদ্যোক্তা সৃষ্টি এবং মাশরুম উন্নয়ন ইনস্টিটিউটের সক্ষমতা বৃদ্ধি করা হবে।

প্রকল্পের প্রধান কার্যক্রম

প্রকল্পের প্রধান কার্যক্রমের মধ্যে রয়েছে- ৯৫টি ছাদ প্রদর্শনী, ৮০০ টি স্পন ও মাশরুম উৎপাদন প্রদর্শনী স্থাপন, ৬০০ বর্গমিটার ডরমিটরি ভবন এক্সটেনশন, ৪৫০ বর্গমিটার ল্যাবরেটরি কাম অফিস ভবন এক্সটেনশন, ৯৫০ বর্গমিটার ওয়ার্কশপ কাম ল্যাবরেটরি ভবন, ১টি ইনকিউবেশন রুম, ৩৫টি ভার্মি কম্পোস্ট ইউনিট নির্মাণ।

পাশাপাশি ৫০০ ঘনমিটার ভূমি উন্নয়ন, ২৭ ব্যাচ উদ্যোক্তা, ৮০০ ব্যাচ দলভুক্ত চাষি, ১০০ ব্যাচ ছাদ বাগানি, ৮০০ ব্যাচ রিফ্রেসার, ২৯ ব্যাচ উপসহকারী কৃষি কর্মকর্তা ও উপসহকারী উদ্যান কর্মকর্তা, ৭ ব্যাচ প্রশিক্ষক, ৯ ব্যাচ সিনিয়র কর্মকতা, ৬ ব্যাচ জিও-এনজিও কর্মকর্তাকে প্রশিক্ষণ দেয়া হবে।

পুষ্টিকর , সুস্বাদু ও ঔষধি গুণসম্পন্ন একটি খাবার মাশরুম। যা চাষের জন্য আবাদি জমিরও প্রয়োজন হয় না। এদেশে হোটেল, রেস্টুরেন্ট এবং উচ্চবিত্ত জনগণের কাছে মাশরুমের পর্যাপ্ত চাহিদা রয়েছে। এ পরিপ্রেক্ষিতে আগ্রহী উদ্যোক্তাদের মাশরুম সম্পৃক্ত করার লক্ষ্যে প্রকল্পটি গ্রহণের প্রস্তাব করা হয়েছে।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।