অর্থনীতিব্যবসা-বাণিজ্য

এবার ৩৬ বিলিয়ন ডলারে নামল রিজার্ভ!

ডলার সংকটে দেশের বৈদেশিক মুদ্রার মজুত বা রিজার্ভ কমে চলেছে ধারাবাহিকভাবে। বুধবার (২১ সেপ্টেম্বর) রিজার্ভ নামল ৩৬ বিলিয়ন ডলারে। একই দিনে রিজার্ভের পরিমাণ দাঁড়ায় ৩৬ দশমিক ৯৭ বিলিয়ন ডলারে, যা গত কয়েক বছরের মধ্যে একদিনে সর্বনিম্ন। এমনই তথ্য জানা যায় বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের থেকে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে, গত সোমবার রিজার্ভের পরিমাণ ছিল ৩৭ দশমিক ০৮ বিলিয়ন ডলার। আর এই চলতি মাসের (সেপ্টেম্বরে) প্রথম সপ্তাহে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) জুলাই-আগস্টের বকেয়া (১ দশমিক ৭৪ বিলিয়ন ডলার) পরিশোধ করায় রিজার্ভ ৩৭ দশমিক ০৬ বিলিয়নে নামে। যেখানে গত বছরের ২৫ আগস্ট রিজার্ভের পরিমাণ ছিল ৪৮ দশমিক ৬০ বিলিয়ন ডলার। আর এই হিসাবে করলে মাত্র এক বছরের রিজার্ভ কমেছে সা‌ড়ে ১১ বিলিয়ন ডলার।

জানা যায়, এই চলতি বছরের শুরুতে রিজার্ভের পরিমাণ ছিল ৪৬ দশমিক ১৫ বিলিয়ন ডলার। ২০২১-২২ অর্থবছরের শেষ দিন গত ৩০ জুন রিজার্ভের পরিমাণ ছিল ৪১ দশমিক ৮৬ বিলিয়ন ডলার।

এই বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম জানান—আর্দশ রিজার্ভ ধরা হয় সাধারণত কোনো দেশে ৩ মাসের আমদানি বিল পরিশোধর জন্য প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রা থাকলে তাকে। বর্তমানে বাংলাদেশের রিজার্ভ দিয়ে ৫ মাসের আমদানি বিল পরিশোধ করা সম্ভব। তাই এই নিয়ে দুশ্চিন্তার কারণ নেই।

তাছাড়াও তিনি আরও বলেন— আমদানিতে সরকার বিভিন্ন শর্ত আরোপ করেছে। এর ফলে আমদানি কমতে শুরু করতে এবং রপ্তানি আয় বৃদ্ধি পাচ্ছে। এর পাশাপাশি সরকারের নানা উদ্যোগের ফলে রেমিট্যান্স আয়ও বাড়ছে। আর করোনার পর গত দেড় বছরে জনসম্পদ রপ্তানি বেড়েছে। যার ফলে সামনে রেমিট্যান্স সংগ্রহ আরও বেড়ে যাবে।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।