আইএসএস থেকে সরে নিজস্ব মহাকাশ স্টেশন তৈরি করবে রাশিয়া!

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) – এর মেয়াদ ২০২৪ সাল পর্যন্ত। এ সময়ের পর আইএসএস থেকে সরে আসার ঘোষণা দিয়েছে রাশিয়া। অন্যদিকে বাকি অংশীদার দেশগুলোর সম্মতির ভিত্তিতে আরও ছয় বছর আইএসএসের মেয়াদ বাড়াতে আগ্রহী যুক্তরাষ্ট্র। বিবিসি’র এক প্রতিবেদন বলছে, যুক্তরাষ্ট্র এবং রাশিয়া অন্যান্য অংশীদারদের সঙ্গে মিলে ১৯৯৮ সাল থেকে সফলভাবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) কাজ করে আসছে।

মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক বৈঠকে রুশ মহাকাশ সংস্থা রসকসমসের প্রধান ইউরি বোরিসভ বলেন, গবেষণা চালিয়ে যেতে ২০২৪ সাল নাগাদ নিজস্ব মহাকাশ স্টেশন তৈরি করবে রাশিয়া। তবে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, এ বিষয়ে তাঁদের এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

ইউক্রেনে অভিযানের সূত্র ধরে আইএসএস নিয়ে অংশীদার দেশগুলোর সাথে রাশিয়ার সম্পর্ক খারাপ হতে থাকে। সেজন্যই নিজেদের প্রত্যাহারের এ ঘোষণা দিয়েছে রাশিয়া, যদিও এমন হুমকি নতুন নয়। পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপের কারণে আগেও মহাকাশ স্টেশন প্রকল্প ছেড়ে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছে দেশটি।

উল্লেখ্য, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) মূলত যুক্তরাষ্ট্র, রাশিয়া, জাপান, কানাডা এবং ইউরোপীয় মহাকাশ সংস্থার একটি যৌথ প্রকল্প। এতে কাজ করে যুক্তরাষ্ট্রের নাসা, রাশিয়ার রসকসমস, জাপানের জাজা, ইউরোপের ইএসএ এবং কানাডার সিএসএ মহাকাশ সংস্থা। ১৯৯৮ সালে পৃথিবীর চারপাশের কক্ষপথে এটি স্থাপন করা হয়েছিল। সে বছর থেকে অগণিত বৈজ্ঞানিক পরীক্ষা-নীরিক্ষার সাক্ষী এই মহাকাশ স্টেশন।

সিএনএন বলছে, রাশিয়ার চলে যাওয়ার বিষয়টি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের জন্য বড়ো ধরনের ধাক্কা হতে পারে। কারণ, আইএসএস দুই ভাগে বিভক্ত। একটি রাশিয়ান অরবিটাল সেগমেন্ট এবং অপরটি ইউএস অরবিটাল সেগমেন্ট যারা একে অপরের পরিপূরক।

আরও পড়ুন: শস্য রপ্তানি চুক্তির ২৪ ঘণ্টা না যেতেই ওদেসা বন্দরে রুশ হামলা

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.