একদিনে ফাঁসি ইরানের তিন নারীর: আইএইচআর

নরওয়ে ভিত্তিক ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) জানায়, পৃথক কারাগারে ২৭ জুলাই তিন নারীকে ফাঁসি দেওয়া হয়েছে। স্বামীকে হত্যার অপরাধে এই নারীদেরকে ফাঁসি দেওয়া হয়। আইএইচআর জানায় স্থানীয় সময় গতকাল শুক্রবার তিন নারীকে মৃত্যুদণ্ড দেওয়ার কথা আইএইচআর। ইরানে নারীদের ফাঁসি দেওয়ার ঘটনা বাড়ছে বলে উদ্বেগ জানায় আইএইচআর। তারা আরো জানায় যে, ২৭ জুলাই তিন নারীকে মৃত্যুদণ্ড দেওয়ার মধ্য দিয়ে এ বছরে কমপক্ষে ১০ নারীকে মৃত্যুদণ্ড দেওয়া হলো।

এর আগে আফগান নাগরিক সেনোবার জালালিকে মৃত্যুদণ্ড দেওয়া হয় তেহরানের বাইরের একটি কারাগারে। সোহেলি আবেদি নামের এক নারীর ফাঁসি কার্যকর করা হয় পশ্চিমাঞ্চলের সানানদাজ শহরের একটি কারাগারে। সোহেলির বিয়ে হয় মাত্র ১৫ বছর বয়সে। বিয়ের ১০ বছর পর তিনি তার স্বামীকে হত্যা করেন। ২০১৫ সালে এ ঘটনায় তিনি দোষী সাব্যস্ত হন। অপরদিকে পাঁচ বছর আগে ফারান বেহেস্তি নামের একজন নারী স্বামীকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত হন। তাঁকে উর্মিয়া শহরের উত্তর–পশ্চিমাঞ্চলের একটি কারাগারে তাঁর ফাঁসি দকার্যকর করা হয়।

ইরানের আইন অনুসারে নারীরা চাইলেই দেশটিতে বিবাহবিচ্ছেদ করতে পারেন না। এমনকি নির্যাতনের শিকার হলেও নারীদে বিচ্ছেদ চাওয়ার অধিকার নাই। গত বছর অক্টোবরে আইএইচআরের প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, ২০১০ থেকে ২০২১ সালের অক্টোবর মাস পর্যন্ত কমপক্ষে ১৬৪ নারীকে ফাঁসি দেওয়া হয়েছে। তাঁদের হিসেবে এ বছরই ইরানে কমপক্ষে ৩০৬ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

২০২১ সালে সাবেক বিচারপতি ইব্রাহিম রাইসি প্রেসিডেন্ট হওয়ার পর থেকে ইরানে মৃত্যুদণ্ড বাড়ছে বলে উদ্বেগ জানিয়েছেন মানবাধিকারকর্মীরা। মানবাধিকার ইস্যুতে তাঁর অতীত নিয়ে পশ্চিমারা সমালোচনা করে আসছে অনেকদিন যাবৎ। যুক্তরাষ্ট্র ইরানের শীর্ষস্থানীয় যে কয়েকজনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে, রাইসি তাঁদের মধ্যে অন্যতম।

ইরানে সরকারের বিরুদ্ধে সমালোচনার জন্য সাম্প্রতিক সপ্তাহে বেশ কয়েকজনকে ইরানের সরকারের বিরুদ্ধে সমালোচনার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। তাঁদের মধ্যে মোহাম্মদ রসুলফ যিনি ‘দেয়ার ইজ নো এভিল’ চলচ্চিত্রের পরিচালক। এই চলচ্চিত্রটি ইরানে মৃত্যুদণ্ডের প্রতিক্রিয়া নিয়ে নির্মিত যা ২০২০ সালে বার্লিন চলচ্চিত্র উৎসবে গোল্ডেন বিয়ার পুরস্কার জেতে।

আরও পড়ুন: মার্কিন ‘হিমার্স’ রকেট কি বদলে দিচ্ছে যুদ্ধের হিসাব-নিকাশ?

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.