অদ্ভুতুড়েআন্তর্জাতিকসন্দেশ

জমজ সন্তানের জন্ম দিলেন তরুণী, জানা গেল দুই সন্তানের বাবা আলাদা!

আট মাস আগে জমজ সন্তানের জন্ম দিয়েছিলেন তরুণী। কিন্তু ঘুণাক্ষরেও কেউ টের পাননি পৃথক বাবার দুই সন্তান একইসাথে গর্ভে ধারণ করেছেন তিনি। 

চিকিৎসকরা জানিয়েছেন, কাছাকাছি সময়ে দুই পুরুষের সাথে সহবাসের ফলে দু’টি ভিন্ন ভিন্ন শুক্রাণু দু’টি ডিম্বাণুকে নিষিক্ত করেছে। কাছাকাছি সময়ে সহবাস হয়েছে বলেই এমনটি ঘটেছে। তবে এ ধরণের ঘটনা চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে খুবই বিরল!

ওই যুবতী বলেন, আমার স্পষ্ট মনে আছে, সেদিনই আরেকজনের সঙ্গে আমার শারীরিক সম্পর্ক হয়েছিল। সেই ব্যক্তির ডিএনএ আরেক শিশুর ডিএনএর সঙ্গে মিলেছে। আমি এই ফলাফল দেখে হতবাক. আমি জানতাম না যে এমন ঘটনা ঘটতে পারে। তবে উভয় শিশুই দেখতে একই রকম।

আরও পড়ুন# ব্র‍্যাড পিটের বিরুদ্ধে আবারও মামলা জোলির!

যদিও বার্থ সার্টিফিকেটে উভয় সন্তানের পিতা হিসেবে এককন ব্যক্তির নামই উল্লেখ রয়েছে। ওই তরুণী আরও বলেন, ওই ব্যক্তি বাচ্চা দুটোর দেখাশোনা করেন। তিনি উভয় সন্তানের লালনপালনে অনেক সাহায্য করেন। 

সারা বিশ্বে এ ধরণের ঘটনা অবশ্য হাতেগোনা। এখন পর্যন্ত মাত্র ২০ টি ঘটনা নথিভুক্ত করা হয়েছে। যার মধ্যে যমজ সন্তানের বাবা আলাদা। বিজ্ঞানের ভাষায়, এই অবস্থাকে বলা হয় হেটেরোপ্যারেন্টাল সুপারফেকুন্ডেশন (heteroparental superfecundation)।

একইসাথে পৃথক দুই বাবার জমজ সন্তানের জন্ম দেওয়ার ঘটনার সাক্ষী হতে পেরে ওই তরুণী অবশ্য বেজায় খুশি!

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।