টিপস এন্ড ট্রিকসফিচারলাইফস্টাইলস্বাস্থ্য ও লাইফস্টাইল

ধনেপাতা টাটকা রাখার উপায়!

ধনেপাতা আমাদের খাবারের তালিকায় অন্যতম উপাদান। ডাল, মাছের ঝোল বা ফুচকাতে একটু ধনেপাতা দিলে স্বাদ যেন দ্বিগুণ বেড়ে যায়। এইজন্য বাঙালির পছন্দের তালিকায় ধনেপাতার স্থান বরাবরই ওপরে। তবে ধনেপাতা স্বাদ বাড়ালেও দীর্ঘদিন সংরক্ষণ করা রাঁধুনীদের জন্য বেশ কষ্টসাধ্য। বাজার হতে আনার কয়েক দিনের মধ্যে ধনেপাতা শুকিয়ে বা পচে যায়! আমরা অনেকেই ধনেপাতা দীর্ঘদিন টাটকা রাখার উপায় জানি না। তাই চলুন আজকে জেনে নিই— ধনেপাতা টাটকা রাখার উপায়!

আপনি যদি ধনেপাতা বাজার হতে কিনে আনার পর, তা থেকে পচা পাতা ও শেকড় বেছে নেন; তবে, আপনার ধনেপাতা দীর্ঘদিন ভালো থাকবে। এক্ষেত্রে, আপনি পচা পাতা ও শেকড় ধনেপাতা হতে অপসারণ করে নিন। এবার একটি বাটিতে কিছু পানি নিয়ে তাতে হলুদ গুড়ো মিশিয়ে নিন। এরপর সেই পানিতে বেছে রাখা ধনেপাতাগুলো ডুবিয়ে রাখুন একঘণ্টার জন্য।

আরও পড়ুন# যেসব খাবার হ্যাপি হরমোন বাড়ায়!

এবার একঘণ্টা হলে ধনেপাতাগুলো তুলে পানি ঝরিয়ে শুকিয়ে নিন।এখন একটা এয়ার টাইট বক্স নিন এবং সেটিকে পেপার টাওয়াল দিয়ে ঢেকে নিন। এর মধ্যে এবার ধনেপাতাগুলো ঢুকিয়ে রাখুন এবং পাতার ওপরেও পেপার টাওয়েল দিন। তারপর ঢাকনা আটকে ফ্রিজে রাখুন। এইভাবে আপনি ২-৩ সপ্তাহ অবধি ধনেপাতা টাটকা রাখতে পারবেন।

এছাড়াও আপনি চাইলে অন্য আরেকটি পদ্ধতি অবলম্বন করতে পারেন। এক্ষেত্রে, প্রথমে ধনেপাতাগুলো খুব ভালো করে ধুয়ে নিন। তারপর কয়েকটা করে পাতা নিয়ে একটা করে গোছা তৈরি করুন। সব ধনেপাতা একসাথে নেবেন না। এবার এই গোছাগুলোর থেকে একটা গোছা নিয়ে সেটাকে পেপার টাওয়েলে রোল করুন। এই উপায়ে সব কটা গোছাকে মুড়িয়ে নিন পেপার টাওয়েলে। তারপর কোনো এয়ার টাইট পাত্র কিংবা জিপ লক ব্যাগে সেগুলোকে ভরে ফ্রিজে রেখে দিন। এই উপায়েও ধনেপাতা বহুদিন সতেজ থাকবে।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।