ন্যান্সি পেলোসি তাইওয়ানে, আকাশসীমা লঙ্ঘন করল চীন!

ইউএস হাউস স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ানে অবতরনের ঘন্টাদুয়েক পর (রাত বারোটার কিছু পরে) ২১ টি (প্রায় এক স্কোয়াড্রন) চীনা যুদ্ধবিমান একযোগে তাইওয়ানের এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোন বা ADIZ সীমা লঙ্ঘন করেছে বলে জানিয়েছে সেদেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এই বহরে রয়েছে ৮টি J-11, ১০টি J-16, ১টি KJ 500 awc, ১টি Y-9 EW এবং ১টি Y-8 ELNIT। উক্ত চীনা যুদ্ধবিমান গুলো মুল ভুখন্ড থেকে দুরে থাকায় তাদের ইন্টারসেপ্ট করতে কোন যুদ্ধবিমান পাঠায়নি তাইওয়ান। তবে তাইওয়ানের যুদ্ধবিমান গুলো বর্তমানে এয়ারবোর্ন অবস্থায় আছে। আর দেশজুড়ে এয়ার ডিফেন্স মিসাইল ইউনিট গুলোকে এক্টিভেট করে রেখেছে তাইওয়ান.

আরও পড়ুন# মার্কিন হাউজ স্পিকার তাইওয়ানে, ক্রমশ বাড়ছে উত্তেজনা!

এদিকে চীনের তুমুল আপত্তি সত্ত্বেও আজ রাত ১০ টার দিকে ইউএস এয়ারফোর্সের একটি ফ্লাইটে আমেরিকা থেকে তাইওয়ানে উড়ে আসেন মার্কিন যুক্তরাষ্ট্রের তৃতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি মার্কিন হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি । এর আগে তিনি তাইওয়ান এলে বসে না থাকার হুশিয়ারী দেয় চীন। তাই ন্যান্সি পেলোসির নিরাপত্তায় তাকে বহনকারী ফ্লাইট SAPR19 কে এস্কর্ট করেছে তাইওয়ান এয়ারফোর্সের বেশ কিছু যুদ্ধবিমান। একইসাথে ইউএস এয়ারফোর্সের ৮টি F-15 হর্নেট ফাইটার জেট ও ট্যাংকারও তার ফ্লাইটের সাথে উড়ে আসে। পাশাপাশি তাইওয়ান স্টেটের আশপাশে অবস্থান করছে ইউএস এয়ারক্রাফট ক্যারিয়ার ইউএসএস রোনাল্ড রিগ্যান।

উল্লেখ্য এ ঘটনার প্রেক্ষিতে সর্বোচ্চ সতর্ক অবস্থায় আছে তাইওয়ানের সেনা, নৌ ও বিমানবাহী। সামরিক বাহিনীর সকল সদস্যের ছুটি বাতিল করে যুদ্ধের প্রস্তুতি নিতে নির্দেশনাও দেওয়া হয়েছে তাইওয়ানিজ সরকারের পক্ষ থেকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.