বাতিল হচ্ছে সিগারেট কোম্পানি মালিক সংগঠনের নিবন্ধন!

 অনুলিপির পোস্ট সবার আগে পড়তে গুগল নিউজে ফলো করুন 👈

নিবন্ধনের বিধিবিধান পালনে ব্যর্থ হওয়ায় সিগারেট প্রস্তুতকারী কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ সিগারেট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের নিবন্ধন বাতিল ঘোষণা করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এই সিদ্ধান্তের সাথে সাথে এ সংক্রান্ত প্রজ্ঞাপনও জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এর ফলে আগামীতে সংগঠনটির কেউ আর এফবিসিসিআইয়ের নির্বাচনে অংশ নিতে পারবেন না, থাকবে না ভোটাধিকার প্রয়োগের অধিকারও।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, সিগারেট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনটি নিবন্ধনের বিধিবিধান পালনে ব্যর্থ হয়েছে। এই সংগঠনটির সর্বশেষ বার্ষিক সাধারণ সভার (এজিএম) কার্যবিবরণী ও নিরীক্ষা প্রতিবেদন মন্ত্রণালয়ে দাখিল করেছিল ২০০১-০২ সালে। এছাড়া নির্বাচন সংক্রান্ত সর্বশেষ কাগজপত্র দাখিল করেছিল ২০০৩-০৫ সালে। তারপর থেকে এই অ্যাসোসিয়েশন আর কোনও কার্যক্রম হালনাগাদ করা হয়নি।

আরও পড়ুনঃ ক্রেডিট কার্ডে অনিয়ম, ২৭ ব্যাংকে নোটিশ!

উল্লেখ্য যে, গত ২৬ এপ্রিল বাণিজ্য মন্ত্রণালয় সিগারেট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনটিকে কেন সুপ্ত বাণিজ্য সংগঠন হিসেবে ঘোষণা করা হবে না, তার কারণ দর্শানোর নোটিশ দেয়। সংগঠনের পক্ষ থেকে সেই নোটিশেরও কোন জবাব আসেনি। এমনকি সংগঠনটির ঠিকানায় কোনও কার্যালয় নেই, চিঠি পাঠালেও তা ফেরত আসে। পরবর্তীতে জুন মাসে সংগঠনটিকে সুপ্ত বাণিজ্য সংগঠন হিসেবে ঘোষণা দেওয়া হয় । এরই সূত্র ধরে গত ১৮ আগস্ট যৌথ মূলধন কোম্পানি ও ফার্মগুলোর নিবন্ধকের পরিদফতর (আরজেএসসি) শুনানিতে উপস্থিত হতে ডাকলেও সংগঠনের কেউই উপস্থিত হননি বলে জানা যায়।

বাণিজ্য মন্ত্রণালয়ের ভাষ্য অনুযায়ী, সিগারেট ম্যানুফ্যাকচারার্স সংগঠনটি অকার্যকর অবস্থায় রয়েছে। তাই সঙ্গত কারনেই নিবন্ধন বাতিল করা হয়েছে। নিবন্ধন বাতিল করার প্রজ্ঞাপনটি আরজেএসসি, প্রধান আমদানি রফতানি নিয়ন্ত্রকের কার্যালয়, এফবিসিসিআই, রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং সংগঠনটির প্রধান কার্যালয় গুলশান ১-এর ৭ নম্বর রোডের ৭ নম্বর বাড়ির ঠিকানায় পাঠানো হয়েছে।

২০০১ সালের ২৪ এপ্রিল অ্যাসোসিয়েশনটি বাণিজ্য সংগঠন (টিও) নিবন্ধন পাবার পর সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন মহাপরিচালক মো. হাফিজুর রহমানের সই করা প্রজ্ঞাপনে সংগঠনটির নিবন্ধন বাতিল করা হয়। যেখানে নিবন্ধন বাতিলে ১২টি কারণের কথা উল্লেখ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.