লাইফস্টাইল

বিদ্যুৎ ও গ্যাস অপচয় কমাতে যা করবেন, জানুন বিস্তারিত!

সরকার বিদ্যুৎ সাশ্রয়ে উৎসাহ দিচ্ছে। এদিকে বিভিন্ন খাতে ভর্তুকি না দেয়ার সিদ্ধান্তে বিদ্যুৎ ও গ্যাসের জন্যে গুণতে হবে বাড়তি টাকা। সেক্ষেত্রে নিজের ঘরে বিদ্যুৎ ও গ্যাস সাশ্রয়ই শ্রেয়। কিন্তু আধুনিক সময়ে বিদ্যুৎ কিংবা গ্যাস সাশ্রয় এতটা সহজ নয়। সেক্ষেত্রে কি করা যেতে পারে? আসুন জেনে নেয়া যাক।

প্রেশারকুকারে রান্না করুন: গ্যাস বাঁচানোর ক্ষেত্রে প্রেশারকুকার আদর্শ বন্ধু। যেকোনো রান্না ঠিকঠাক কষে নিলে সহজেই প্রেশার কুকারে সিদ্ধ করে নেওয়া সম্ভব। প্রেশারে ভাতও রান্না করা সম্ভব। তবে ভালোমতো প্রেশার কুকারে রান্নার পদ্ধতি সম্পর্কে জেনে নিন।

চায়ের পানি গরম করে ফ্লাস্কে রাখুন: ঘন ঘন চা খাওয়ার অভ্যাস থাকে অনেকের মনেই। সেক্ষেত্রে চায়ের পানি গরম করে ফ্লাস্কে সংরক্ষণ করুন। এতে বারবার গ্যাস ব্যবহার করতে হবেনা।

যেকোনো রান্না ঠিকঠাক কষে নিলে সহজেই প্রেশার কুকারে সিদ্ধ করে নেওয়া সম্ভব যেকোনো রান্না ঠিকঠাক কষে নিলে সহজেই প্রেশার কুকারে সিদ্ধ করে নেওয়া সম্ভব

চুলোর সাতকাহন: বাসন না শুকিয়ে চুলোয় বসাবেন না। কারণ বাসন শুকোতেও গ্যাসের প্রয়োজন হয়। অল্প আঁচে রান্না করার চেষ্টা করুন। এতে অতিরিক্ত গ্যাস পুড়বে না।

গ্যাজেট ব্যবহারের পর সুইচ অফ করুন: আজকাল ব্যবহারের পর কোনো গ্যাজেটই আমরা ঠিকঠাক অফ করিনা। টিভি, এসি ব্যবহার শেষে বন্ধ করে দিন। নাহয় বিদ্যুৎ এর অপচয় হবে।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।