জাতীয়সন্দেশস্বাস্থ্যস্বাস্থ্য ও লাইফস্টাইল

যেভাবে করবেন শিশুদের করোনা টিকার নিবন্ধন!

জেলা-উপজেলা পর্যায়ে ৫-১১ বছর বয়সী শিশুদের টিকাদান কর্মসূচি শুরু হবে আগামী ১১ অক্টোবর থেকে। গত ২৫ আগস্ট হতে ইতোমধ্যে ঢাকায় শিশুদের টিকাদানের নিবন্ধন শুরু হয়েছে এবং এরই মধ্যে প্রায় ১০ লাখ শিশু টিকার আওতায় এসেছে। দেশে সর্বমোট ২ কোটি ২৬ লাখ ৩৮ হাজার ৭৩৭ জন শিশুকে এই টিকার আওতায় আনা হবে।

এসব তথ্য ওঠে আসে গত শনিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর হোটেল রেডিসনে ‘৫-১১ বছরের শিশুদের কোভিড-১৯ টিকা কার্যক্রম বিষয়ক জাতীয় অ্যাডভোকেসি ওয়ার্কশপ’ শীর্ষক অনুষ্ঠানে।

এছাড়াও স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, প্রায় সাড়ে ৪ কোটি ভ্যাকসিন প্রয়োজন শিশুদের জন্য। তার মধ্যে পাওয়া গেছে ২ কোটি ২৬ লাখ টিকা। এই টিকা অনলাইন নিবন্ধনের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ের সহায়তায় স্কুলগুলোতেও কার্যকর করা হচ্ছে।

আরও পড়ুন# দ্রুত টিকা গ্রহণ করুন, অক্টোবরের পর টিকা নাও পেতে পারেন: স্বাস্থ্যমন্ত্রী

তবে এই টিকা প্রদানে প্রাথমিক শিক্ষা অধিদফতর মনে করছে, শিশুদের ভ্যাকসিন দেওয়া কঠিন। শিশুদের টিকার রেজিস্ট্রেশন, কেন্দ্রে নিয়ে আসা, ভ্যাকসিন দেওয়া সবই জটিল প্রক্রিয়া এবং ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রেও রয়েছে বড়ো চ্যালেঞ্জ। বিশ্ব সংস্থা হতে বাচ্চাদের উপযুক্ত করে ভ্যাকসিন আবিষ্কার ও তাদের জন্য ভ্যাকসিনের জন্য অনুমোদন পেতে দেরি হওয়ায় টিকা কার্যক্রম শুরু হতে বিলম্ব হয়েছে।

যেভাবে শিশুদের টিকার নিবন্ধন করবেন— বড়োদের মতোই শিশুদের ক্ষেত্রেও টিকার নিবন্ধন করতে হবে অনলাইনে। এরপর টিকা কার্ড ডাউনলোড করে তা শিশুর স্কুলে নিয়ে যেতে হবে। এক্ষেত্রে ৫-১১ বছরের শিশুদের নিবন্ধন জন্মনিবন্ধন দিয়ে করা যাবে। এছাড়াও যারা স্কুল হতে টিকা গ্রহণ করবে তাদের প্রত্যেকের নিবন্ধন করতে হবে। এনআইডির মতো করেই সুরক্ষা অ্যাপে নিবন্ধন করে ভ্যাকসিন সংগ্রহ করতে হবে। যাদের জন্মনিবন্ধন থাকবে না, তাদের হার্ড কপির মাধ্যমে টিকার আওতায় আনা হবে। পরবর্তী সময়ে তারা তাদের তথ্য, সুরক্ষা অ্যাপে আপডেট করে নেবে।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।